কোটচাঁদপুরে এক খেজুর গাছের ২২ মাথা

আপডেট: January 16, 2023 |

টিপু সুলতান,ঝিনাইদহ প্রতিনিধি: একটি খেজুরগাছের ২২ মাথা। ঝিনাইদহের কোটচাঁদপুরের পল্লিতে এমনই এক গাছের সন্ধান মিলেছে। কোটচাঁদপুর শহর থেকে পাঁচ কিলোমিটার দূরে বহরমপুর গ্রামের অবস্থান। গ্রামটির পাশ দিয়ে চলে গেছে ‘আমেরিকান’ সড়ক। সড়কের পাশের মাঠে জন্মেছে অস্বাভাবিক সেই ২২ মাথার খেজুরগাছ।গাছটির খবর এখন এলাকা ছাড়িয়ে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। অনেকেই গাছটি একনজর দেখতে ছুটে আসেন কোটচাঁদপুরের ওই গ্রামে।

গাছটির মালিক ওই গ্রামের সলেমান মুন্সি বলেন, ‘খেজুর গাছটি আমার বাবা আবু তালেব মুন্সি লাগিয়েছিলেন। পাশে আরও খেজুর গাছ ছিল। এসব খেজুরগাছ থেকে রস সংগ্রহ করা হতো। অন্য গাছ গুলো কেটে ফেলা হয়েছে। তবে অস্বাভাবিক এই গাছটি রেখে দেওয়া হয়েছে।’ সলেমান মুন্সি আরও বলেন, ‘গাছটির বয়স প্রায় ৩০ বছর। গাছটি এখন এলাকার মানুষের বিনোদনের খোরাক হয়ে দাঁড়িয়েছে।’উপজেলার বহরমপুর গ্রামের কৃষক জুয়েল জানান, গাছটিতে অতিরিক্ত সাপ থাকত। এ কারণে গাছটি থেকে রস সংগ্রহ করা হতো না। সাপের ভয়ে গাছ থেকে খেজুর পাড়া হতো না। ওই গ্রামে ঢাকা থেকে বেড়াতে আসা শিপন বলেন, ‘এটি একটি বিরল গাছ। ব্যতিক্রমী নিদর্শন। এই গ্রামে এলে একবার হলেও গাছটি দেখতে যাই। দেশের বিভিন্ন এলাকা থেকে অনেকে গাছটি দেখতে আসেন।’

শিপন আরও বলেন, ‘খেজুর গাছটি দেখে মনে হয়, কোনো শিল্পী বুঝি নিপুণ হাতে গাছে মাথাগুলো বসিয়ে দিয়েছেন। অবাক করার বিষয়, গাছটির মূলের চেয়ে ২২ গুণ মাথা নিয়ে আকাশের দিকে চেয়ে আছে। প্রকৃতির এক বিচিত্র সৃষ্টি।
এ বিষয়ে কোটচাঁদপুর উপজেলা কৃষি কর্মকর্তা মহসীন আলী বলেন, এটি হরমোনজনিত কারণে হয়ে থাকে। একবীজপত্রী উদ্ভিদে একাধিক শাখা- প্রশাখা হতে পারে। এ ক্ষেত্রে সেটিই ঘটেছে। তবে এ ধরনের ঘটনা খুবই কম দেখা যায়।

Share Now

এই বিভাগের আরও খবর