কর্মশালায় প্রশিক্ষণ দিতে দেশে আসছেন চিত্রশিল্পী মশিউল চৌধুরী

আপডেট: January 18, 2023 |

একটি অঙ্কন, পেইন্টিং এবং ফটোগ্রাফির কর্মশালা পরিচালনা করার জন্য বাংলাদেশে আসছেন সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয় চিত্রশিল্পী মশিউল চৌধুরী।

জানা গেছে, আগামী ২১ জানুয়ারি অঙ্কন, পেইন্টিং এবং ফটোগ্রাফির কর্মশালা পরিচালনা করার জন্য বাংলাদেশে আসছেন। চট্টগ্রামের মৃন্ময় আর্ট গ্যালারি থেকে আমন্ত্রণে ১০ দিনের সফরে মশিউল চৌধুরী  ঢাকা ও চট্টগ্রামে দুটি কর্মশালায় প্রশিক্ষণ দেবেন।

বাংলাদেশী বংশোদ্ভুত মশিউল চৌধুরী মার্কিন যুক্তরাষ্ট্রে তিন দশক ধরে বসবাস করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েকটি আর্ট স্কুল এবং প্রতিষ্ঠানের ফ্যাকাল্টি।

মশিউল চৌধুরী ফিলাডেল ফিয়ার আমেরিকার সবচেয়ে প্রাচীন এবং মর্যাদাপূর্ণ শিল্প ইনস্টিটিউট পেনসিলভানিয়া একাডেমী অফ ফাইন আর্টের একজন অ্যালুমনি।

তিনি অনেক বিখ্যাত গ্যালারী এবং আর্ট ইনস্টিটিউটে তার কাজ দেখিয়েছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে এবং আন্তর্জাতিকভাবে চিত্রকলার এবং অঙ্কন করছেন।

মশিউল জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় বেশ কয়েকটি পুরষ্কার পেয়েছেন। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি মূলধারার আর্ট ম্যাগাজিনে তার কাজ গ্রহণ ও প্রকাশিত হয়েছে।

এ কর্মশালায় তিনি শিল্প কি , তার জন্ম কবে , আমাদের সমাজে তার প্রয়োজনীয়তা কি , ওয়েস্টার্ন আর্টের ইতিহাস কি , এসব সম্পর্কে বিশদ ও গভীর আলোচনা করবেন। শতাব্দী ধরে কীভাবে শিল্প আন্দোলন এবং সময়কাল পরিবর্তিত হয়, কিভাবে পশ্চিমা শিল্প এবং রূপক শিল্পটি দক্ষতা অর্জনের মাধ্যমে পশ্চিমা শিল্প এবং রূপক শিল্পকে প্রভাবিত হয়।

তিনি পেইন্টিং প্রক্রিয়া তার নিজস্ব পদ্ধতির তার অভিজ্ঞতা ভাগ করা হবে। তিনি অংশগ্রহণকারীদের সঙ্গে তার অনন্য এবং মূলধারার বাইরের ফটোগ্রাফি অভিজ্ঞতা ভাগ করা হবে। চট্টগ্রামে ২৪-২৬ জানুয়ারি মৃন্ময় আর্ট গ্যালারীতে তিন দিনের কর্মশালা থাকবে এবং একদিনের কর্মশালায় ঢাকার বারিধারায় ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। শুধু তাই না। বর্তমানে তিনি দেয়ালের স্থির চিত্র থেকে বিমূর্ত রুপকে কিভাবে ক্যানভাসে ফুটিয়ে তোলা যায় তা নিয়েও বেশ কাজ করছেন। যার কিছু অংশ তিনি এবারের সফরে হাতে কলমে শেখাবেন। তাঁর চেষ্টা থাকবে শিল্পের জটিল ব্যাখা কে সাবলীল ভঙ্গিমায় ফুটিয়ে তোলার।
শিল্পী মশিউলের আরেকটি পরিচয় হলো উনি একজন চিকিৎসক।  Drexel University তে উনি গত ২২ বছর অধ্যাপনা করছেন। উনি infectious disease specialist। Covid পান্ডেমিক এ উনি বাংলাদেশ এবং আমেরিকার বিভিন্ন নিউজ চ্যানেল এসেছেন। তার সফর একটি অনলাইন গয়না ডিজাইনার নুবা জংশন দ্বারা স্পনসর করা হয়েছে।

এর আগে, ২০১৯ সালে নিউজিল্যান্ডে অঙ্কন ও চিত্রগ্রহণের জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

Share Now

এই বিভাগের আরও খবর