ইন্দুরকানীতে সংস্কারের নামে ৫টি সমাধি ভেঙ্গে ভেলার অভিযোগ

আপডেট: January 27, 2023 |
কামরুজ্জামান শাওন,ইন্দুরকানী প্রতিনিধি: পিরোজপুরের ইন্দুরকানীতে হিন্দুদের শ্মশান সংস্কারের নামে ৫টি সমাধি ভাঙ্গার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) এ বিষয় উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ঊত্তম সাহা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন।

অভিযোগে উত্তম সাহা জানান, গত ১৮ জানুয়ারী উপজেলার পাড়েরহাট বন্দরের হিন্দুদের সদকারের জন্য শশ্মান ঘাটের বাউন্ডরি ওয়াল দেয়াল নির্মানের কথা বলে ওই বন্দরের মিঠুন কর্মকার, পলাশ কর্মকার গোপাল কর্মকার,নরত্তম কুন্ডু ও কৃষণ রায় কাজ শুরু করে। তখন শশ্মানের মধ্যে থাকা আমার পিতা বেনী মাধব সাহার সামাধি, মাতা পূষ্প রানীর সমাধি, চাচা ফণি লাল সাহা, রাধিকা জীবন সাহা ও বিপদ সাহা সমাধি ভেঙ্গে ফেলে। আমি তাদের কাছে জানতে চাইলে তারা উত্তেজিত হয়ে আমাকে গালাগালি করে এবং হুমকী দেয়। তাদের সমাধির কোন পরিচয় রাখে নাই। এ বিষয় প্রতিকার পেতে আমি ইউএনও’র কাছে অভিযোগ করেছি। আমি এর সুষ্ঠু বিচার চাই।

তিনি আরো বলেন, সমাধি গুলোর বেশ কয়েক ফুট বাইরে খালের পাড়ে বাউন্ডরি দেয়াল করা হয়েছে। সমাধি গুলো না ভেঙ্গেও বাউন্ডরি করা যেত। তাতে কোন সমস্যা হতনা । আর এগুলো ভাংগার সময় আমাদের স্বজনদের কাউকে জানানো হয়নি। তারা ইচ্ছে করে এগুলো ভেঙ্গে ফেলেছে। আমার পিতা-মাতার স্মৃতি চিহৃটুকু এভাবে নস্ট করে ফেলায় আমি এখন মানসিক ভাবে ঠিক নেই।

পড়েরহাট বন্দর শশ্মান কমিটির সভাপতি রণজিৎ সাহা জানান, শ্শ্মানটি জড়াজীর্ণ হওয়ায় যাদের সংস্কারের দায়িত্ব দেয়া হয়েছে তার বাউন্ডারি ওয়াল করতে গিয়ে উত্তম সাহার পিতা মাতার সমাধি সহ কয়েকটি সমাধি ভেঙ্গে পড়ে গেছে। এ বিষয় সমাজের লোক নিয়ে আমরা আলাপ আলোচনা করে কোন অপ্রিতিকর কিছু না ঘটে সে ব্যবস্থা করব।

শ্শ্মান ঘাটের সংস্কার কাজের নেতা পলাশ কর্মকার জানান, দীর্ঘদিন ধরে শশ্মানের কেউ উন্নয়ন কাজ করে নি। পাড়েরহাট বন্দরের হিন্দু সমাজের সবাই মিলে আমাদের দায়িত্ব দেয়ায় কাজ শুরু করি। তখন কাজের সময় ভেঙ্গে যাওয়া সমাধি এমনিই পড়ে গেছে। কেউ ইচ্ছা করে সমাধি ভেঙ্গে ফেলেনি। আমাদের বিরুদ্ধে ভিত্তিহীণ অভিযোগ করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন্নেসা খানম জানান, পাড়েরহাট বন্দরের সমাধি ভাঙ্গার বিষয় লিখিত অভিযোগ পেয়েছি। এ বিষয দেখার জন্য ইন্দুরকানী থানার ওসি কে বলা হয়েছে।

ইন্দুরকানী থানার ওসি এনামুল হক জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি দেখার জন্য আমাকে বললে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। হিন্দুদের শশ্মান কমিটি শ্শ্মান সংস্কারের কাজ করছে এ বিষয় ওই কমিটি কে স্থানীয়ভাবে দেখতে বলা হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর