শেষ হল চিত্রশিল্পী মশিউল চৌধুরীর প্রশিক্ষণ কর্মশালা

আপডেট: January 28, 2023 |

গত মঙ্গলবার (২৪ জানুয়ারি) নগরীর খুলশী এলাকায় অবস্থিত ভাস্কর সামিনা করিম পরিচালিত চট্টগ্রামের মৃন্ময়ী আর্টগ্যালারিতে শুরু হওয়া চিত্রকলা বিষয়ে কর্মশালা অত্যন্ত সাফল্যের সঙ্গে সমাপ্ত হয়েছে।

তিন দিনের এ প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় চিত্রশিল্পী মশিউল চৌধুরী।তিনি পেশায় চিকিৎসক। দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র-প্রবাসী। একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষাকতা করেন। পাশাপাশি অত্যন্ত নিষ্ঠার সংগে শিল্পচর্চা করে আসছেন বহুদিন ধরে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্প্রতি বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কারে ভূষিত হওয়া বিশিষ্ট অনুবাদক ও শিল্প সমালোচক আলম খোরশেদ। গ্যালারির প্রতিষ্ঠাতা ও কর্মশালার আয়োজক সামিনা করিমের সূচনা বক্তব্যের পর শিল্পবিষয়ে মূল্যবান বক্তব্য রাখেন অতিথি আলম খোরশেদ ও শিল্পী মশিউল চৌধুরী স্বয়ং।

কর্মশালার তিনদিনে বিশ্ব চিত্রকলার ইতিহাস ও বিবর্তন, শিল্পকলার নানাবিধ আন্দোলন,দর্শন ইত্যাদি তাত্ত্বিক বিষয়ের পাশাপাশি অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তিনি হাতে-কলমেও দৃশ্যশিল্পের নানা মাধ্যমের কাজ শেখান। তবে কর্মশালায় বিশেষভাবে জোর দেওয়া হয় ড্রইং তথা রেখাচিত্রের ওপর। ফিগারেটিভ ড্রয়িং কিংবা অবয়বধর্মী চিত্রকলায় দক্ষতা অর্জনের জন্য নানাবিধ করণকৌশল শেখানোর পাশাপাশি তিনি বিশ্ব-এর বিখ্যাত শিল্পীদের বিভিন্ন কাজ দেখিয়ে তিনি সেসবের শক্তি ও দুর্বলতার জায়গাগুলো চিহ্নিত ও ব্যাখ্যা করেন। এছাড়া শিল্পী মশিউল চৌধুরীর এই কর্মশালার আরেকটি উল্লেখযোগ্য দিক ছিলো, শিক্ষার্থীদের দিয়ে নগরীর সড়কের পার্শবর্তী দেয়ালের আকর্ষণীয় আঁকিবুঁকি ও চিত্রবিচিত্র অংশের ছবি তুলে কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে সেখান থেকে বিমূর্ত ছবির বিবিধ আদল বার করে আনার কৌশল শেখানো, যা তাঁর নিজের শিল্পকর্মের একটি বড় অংশ জুড়ে রয়েছে।

মশিউল চৌধুরী তাঁর এই কর্মশালাতে বেশ কয়েকটি মূল্যবান পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ব্যবহার করেন যা শিক্ষার্থীদের জন্য ছিলো অত্যন্ত আকর্ষণীয় ও শিক্ষণীয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মাঝে প্রত্যয়নপত্র বিতরণ করা হয়। উক্ত সমাপনী অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন অনুবাদক আলম খোরশেদ এবং দৃশ্যশিল্পী ও শিক্ষক সোহরাব জাহান।

উল্লেখ্য, এই কর্মশালাটির পৃষ্ঠপোষ্ক তাহমিনা তমুর ‘নুবা জংশন ‘ নামক একটি হস্তনির্মিত গয়না প্রস্তুতকারক প্রতিষ্ঠানের একটি দৃষ্টিনন্দন অলংকার প্রদর্শনীর আয়োজনও ছিলো পাশাপাশি।

Share Now

এই বিভাগের আরও খবর