ঝিনাইদহ পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

আপডেট: February 2, 2023 |

টিপু সুলতান, ঝিনাইদহ প্রতিনিধি: অতিরিক্ত অর্থ আদায়, কাগজপত্র ভুল দেখিয়ে পাস পোর্ট প্রত্যাশীদের হয়রানি, দালালের দৌরাত্ম্যসহ নানা অভিযোগে ঝিনাইদহ পাসপোর্ট অফিস ও আশপাশের কম্পিউটার দোকানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।সমন্বিত জেলা কার্যালয়ের পক্ষ থেকে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ অভিযান চলে।

খোঁজ নিয়ে জানা যায়, শুরুতেই পাসপোর্ট অফিস সংলগ্ন স্বর্ণা কম্পিউটার দোকানে অভিযান চালায় দুদক। এ সময় ব্যাংক ড্রাফটের নামে অতিরিক্ত অর্থ নেওয়া, দালালের মাধ্যমে মানুষকে হয়রানির অভিযোগে দোকান মালিক মোস্তাফিজুর রহমান মিশুকে আটক করা হয়। তাকে নিয়ে পাসপোর্ট অফিসে অভিযান চালায় দুদক। পাসপোর্ট করতে আসা অসংখ্য মানুষ একে একে তাদের ভোগান্তির কথা তুলে ধরেন।

সেবা প্রত্যাশী দাউদ হোসেন নামের এক ব্যক্তি বলেন, ‘পাসপোর্ট অফিসে এলেই একটা লোক কম্পিউটারের দোকানে গিয়ে ৮ হাজার ৩০০ টাকা জমা দিতে বলেন। তিনি এও বলেন, আপনার কোনো কাজ করা লাগবে না। এমনিতেই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন।

সেবা প্রত্যাশী এক নারী অভিযোগ করে বলেন, ‘গেলো এক সপ্তাহ ধরে আমাকে পাসপোর্ট অফিসের লোকজন খালি ঘোরাচ্ছে। ফ্রন্ট ডেস্কে গেলে পাসপোর্ট অফিসের লোকজন ঠিকমত কথাই বলতে চায় না। বারবার কাগজপত্রের বিষয়ে জিজ্ঞাসা করলে তার আমাকে খারাপ ভাষায় কথা বলেন। এরপর থেকে এ কাগজ সমস্যা, ওই কাগজ ঠিক নেই। এভাবে আমাকে ঘুরিয়ে আসছে। আমরা যে সরকারি অফিসে সেবা নিতে এসেছি মনেই হয় না। মনে হয় পাসপোর্ট অফিসে এসে বড় পাপ করে ফেলেছি।’পরে দুদক কর্মকর্তাদের সামনেই ভুক্তভোগী ওই নারীর পাসপোর্টের কাগজ ঠিক করে দেন কর্মকর্তারা।এদিকে উপস্থিত সবার সামনে ভবিষ্যতে মানুষকে হয়রানি ও অনিয়ম করবেন না মর্মে মুচলেকা দিয়ে ছাড়া পান কম্পিউটার দোকান মালিক মোস্তাফিজুর রহমান মিশু।

অভিযানে নেতৃত্ব দেওয়া দুদক সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক জাহিদ কালাম বলেন, এ ধরনের অনিয়মের বিরুদ্ধে সব সময়ই অভিযান পরিচালনা করে আসছে দুদক। পাসপোর্ট অফিসের সবাইকে ও কম্পিউটারের দোকান মালিকদের সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে কোনো অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Share Now

এই বিভাগের আরও খবর