তানোরে ৮৫ লাখ টাকা ব্যয়ে খাল পুনঃখনন

আপডেট: February 28, 2023 |

আলিফ হোসেন,তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরের কামারগাঁ ইউনিয়নের (ইউপি) প্রায় দুই হাজার বিঘা জমিতে (ভু-উপরিভাগের পানি) সম্পুরুক সেচ সুবিধার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য প্রায় ৮৫ লাখ টাকা ব্যয়ে হাতিশাইল-লব্যাতলা থেকে. শিব নদী পর্যন্ত প্রায় তিন কিলোমিটার খাল পুনঃখনন করা হয়েছে।

এতে প্রায় দু”সহস্রাধিক বিঘা ফসলি জমি সম্পুরুক সেচের আওতায় আসবে বাড়বে ফসল উৎপাদন। অন্যদিকে খালে মাছ চাষ, হাঁস পালন করে কৃষকেরা আর্থিকভাবে লাভবান হবে ও গবাদিপশু গরু-মহিষের গোসল করাতে পারবেন।

কামারগাঁ ইউপির হাতিশাইল, কামারগাঁ,মহাদেবপুর ও তালন্দ গ্রামের প্রায় কয়েক হাজার কৃষক উপকৃত হবে। কামারগাঁ গ্রামের কৃষক আজিমুদ্দিন, সাজ্জাদ আলী, তালন্দ গ্রামের কৃষক সাদেক আলী, সুমাসপুর গ্রামের কৃষক সেকেন্দার আলী ও মেহেদী হাসান বলেন, এই খাড়ি পুনঃখননের ফলে আমরা খাড়ির পানিতে সম্পুরুক সেচ দিতে পারবো।

এতে অনেক আনাবাদি জমিতে আবাদ করা সম্ভব হবে। এছাড়াও মাছ চাষ ও হাঁস পালন করে সমিতির সদস্যরা লাভবান হবেন।

সুত্র জানায়, তানোরে চলতি ২০২২-২৩ অর্থবছরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) অর্থায়নে হাতিশাইল-শিবনদী পর্যন্ত দৈর্ঘ্য প্রায় ৩ দশমিক ২ কিলোমিটার ও প্রস্ত প্রায় ৩০ মিটার খাল পুনঃখনন করা হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৮৫ লাখ টাকা।

খালের পানিতে সম্পুরুক সেচ, মাছ চাষ ও হাঁস পালন ও খালের দুই পাড়ে কাজি বাদামসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করা হবে।

এদিকে খাল পাড়ের অধিবাসিরা খাল পুনঃখনন করায় স্থানীয় সাংসদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এবিষয়ে জানতে চাইলে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী মাহাফুজুর রহমান বলেন, এই খাল পুনঃখনন করায় প্রায় ৫ হাজার কৃষক প্রত্যক্ষ-পরোক্ষভাবে উপকৃত হবে।

তিনি বলেন, আগামিতে শিবনদী খননের পরিকল্পনা রয়েছে।এবিষয়ে কামারগাঁ ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বী ফরহাদ বলেন, এই খাড়ি পুনঃখনন কামারগাঁ ইউপির কৃষিক্ষেত্রে বড় ভুমিকা রাখবেন।

Share Now

এই বিভাগের আরও খবর