বাগেরহাটে প্যারিস এগ্রিমেন্ট : বাংলাদেশ প্রেক্ষাপট বিষয়ক সভা অনুষ্ঠিত

আপডেট: February 28, 2023 |

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে প্যারিস এগ্রিমেন্ট এবং বাংলাদেশ প্রেক্ষাপট শীর্ষক জলবায়ু বিষয়ক সভা অনুষ্টিত হয়েছে ।

মঙ্গলবার সকালে বাগেরহাট প্রেস ক্লাবের হলরুমে, বাঁধন মানব উন্নয়ন সংস্থার আয়োজনে এবং দি এশিয়া ফাউন্ডেশনের
আর্থিক সহযোগিতায়, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া তাছনিম।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাঁধন মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান মিলন ।

এ সময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো: কামরুজ্জামান সরকার, জেলা ত্রান ও পূনর্বাসন কর্মকর্তা মো: মাসুদুর রহমান, বাগেরহাট সদও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, মেডিকেল অফিসার মো: নিসাদ রায়হান, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মোহেদি হাসান, যুব উন্নয়ন কর্মকর্তা শেখ মো: আজগার আলী,বাগেরহাট ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আহাদ উদ্দিন হায়দার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অঞ্জন কুন্ডু, কাড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মহিতুর রহমান পল্টন।

এছাড়া বিভিন্ন ইউনিয়নের সচিববৃন্দ, সাংবাদিক,সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন ইউনিয়নের ইউনিয়ন ক্লাইমেট এ্যাকশন টিম (ইউক্যট) এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য বিশ্ব উষ্ণায়নের কথা মাথায় রেখে ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তি সই হয়।প্যারিস জলবায়ু চুক্তির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এই চুক্তির আওতায় ধনী দেশগুলি জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোকে প্রতি বছর ১০০ বিলিয়ন ডলারের সহায়তা করবে।

২০৫০ সাল নাগাদ বিশ্বে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ ২০ শতাংশ কমিয়ে আনার পাশাপাশি নবায়নযোগ্য শক্তির ব্যবহার ২০ শতাংশ বাড়ানো এবং এনার্জি এফিসিয়েন্সি ২০শতাংশ বাড়ানোর লক্ষ্য নির্ধারন করা হয় চুক্তিতে।

সভায় বক্তারা উন্নত দেশ গুলোর কাছ থেকে উন্নয়নশীল দেশগুলোর ক্ষতিপুরনের দাবীতে এই সভার মাধ্যমে তৃনমূল পর্যায় থেকে দাবী আদায় জোরদার করার সংহতি প্রকাশ করে এবং সকলে এক যোগে কাজ করবে বলে সবাই প্রতিশ্রæতি দেয়।

Share Now

এই বিভাগের আরও খবর