ভারতে শ্রেষ্ঠ থিয়েটার অভিনেতার পুরস্কার পেলেন কামরুজ্জামান মিল্লাত

আপডেট: March 1, 2023 |

এবার বিদেশের মাটিতে শ্রেষ্ঠ থিয়েটার অভিনেতার পুরস্কার পেলেন কামরুজ্জামান মিল্লাত।
গত ২১ ফেব্রুয়ারি কলকাতার অবস্থিত সিরাম অডিটিরাম এ সপ্তম ইন্দো বাংলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব – ২০২৩ এ এই এই সম্মাননা তুলে দেন উৎসব কর্তৃপক্ষ।

এ বিষয়ে কামরুজ্জামান মিল্লাত বলেন, আমি সত্যিই আনন্দিত গর্বিত এবং এবং কৃতজ্ঞতা জানাই ফেস্টিবল কর্তৃপক্ষকে আমার থিয়েটারের ৩০ বছরের ক্যারিয়ারের আমি যে নিরলসভাবে কাজ করে যাচ্ছি তারিখ স্বীকৃতি পেলাম আমি মনে করি এই সম্মাননা দুই বাংলার সাংস্কৃতিক বন্ধন কে আরো গভীর করবে।

মোঃ কামরুজ্জামান মিল্লাত
১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে সময় নিজেকে সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে নিজেকে যুক্ত করেন।
স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি ঢাকা প্রভাকর নাট্য সম্প্রদায়ের পক্ষ থেকে বিভিন্ন পথনাটকে অংশগ্রহণ করেন যেমন ” রাজার হলো সাজা “এবং বিভিন্ন গণসংগীত আয়োজনের মাধ্যমে নিজেকে স্বৈরাচার বিরোধী আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত করেন ।

পরবর্তীতে স্বৈরাচার পতনের পর ঢাকা প্রভাকর সংগঠনটিকে তিনি নিয়মিত গ্রুপ থিয়েটার নাট্যচর্চার সঙ্গে যুক্ত করেন তিনি ছিলেন ঢাকা প্রভাকরের প্রথম সাধারণ সম্পাদক। মিল্লাত ঢাকা প্রভাকরের পথ নাটক ” সিয়াল পন্ডিতের পাঠশালা ” মঞ্চে “হাও মাও খাও ” সুবর্ণপুরের রাজধানী নাটকে একাদিক শোতে অভিনয় করেন।

তিনি ১৯৯২ সালে নাট্যকার নির্দেশক অভিনেতা সংগীতকার এস এম সোলায়ামান এর দল থিয়েটার আর্ট ইউনিট এর সঙ্গে নিজেকে যুক্ত করেন। থিয়েটার আর্ট ইউনিট এর দীর্ঘ পথ পরিক্রমায় তিনি, লক্ষীর পালা, কোর্ট মার্শাল (মেজর খান), গোলাপজান (সাল্লুর বাপ ও কোরাস), আমিনা সুন্দরী (গায়েন ও ভোলাই সওদাগর), স্বপ্ন দেখো মানুষ (মাস্তান), ছায়া চক্র (বাবা) সহ বিভিন্ন মঞ্চনাটকে অংশগ্রহণ ও অভিনয় করেন ।

বর্তমানে তিনি থিয়েটারের আর্ট ইউনিটের সমন্বয়ক হিসাবে দায়িত্ব পালন করছেন । তিনি বাংলাদেশের বিভিন্ন জেলার বিভিন্ন মঞ্চে অভিনয় করেন। এছাড়া দেশের বহিরে কলকাতা, মুরশিদাবাদ, এিপুরা, দিল্লির ন্যাসনাল স্কুল অফ ড্রামা ( NSD) সহ দেশের বাহিরে একাদিক বার, থিয়েটার আর্ট ইউনিট এর হয়ে বিভিন্ন নাটকর শো তে অভিনয় করেন। ২০১৯ সালে দলের নাটক “হ্যানা ও শাপলা ” নিয়ে সুইডেনের স্টকহোম এ মঞ্চে অভিনয় করেন। এই পযর্ন্ত তিনি প্রায় ৫০০ শতাধিক বার মঞ্চে অভিনয় করেছেন।

Share Now

এই বিভাগের আরও খবর