দূষণ কমে ‘সহনীয়’ ঢাকার বায়ুর মান

লম্বা সময় পর রাজধানী ঢাকার বায়ুদূষণের মাত্রা বেশ কিছুটা কমেছে। বাতাসের মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য বলছে, ঢাকার দূষণমাত্রা ‘সহনীয়’ পর্যায়ে এসেছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সন্ধ্যার পর রাজধানীজুড়ে ছিল বৃষ্টির সঙ্গে বজ্রপাত। এছাড়াও আজ ছুটির দিন। রাস্তায় যানবাহনের চাপও কম। যে কারণে ঢাকার বায়ুর মানে উন্নতি।

শুক্রবার সকাল ৯টা ৫৫ মিনিটে একিউআইয়ের সূচকে ঢাকার স্কোর ছিল ৯৮, অর্থাৎ ‘সহনীয়’। একই সময়ে বায়ুদূষণের শীর্ষে থাইল্যান্ডের চিয়াং মাই। শহরটির দূষণের স্কোর ৩২৮, অর্থাৎ ‘বিপজ্জনক’। এরপর ১৮৩ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে নেপালের রাজধানী কাঠমান্ডু।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি হিসেবে ধরা হয় বায়ুর মান। সংবেদনশীলদের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর এবং ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এ ছাড়া ৩০১-এর বেশি হলে তা বিপজ্জনক বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।