জবিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে বিলম্ব: সেশনজটের আশঙ্কা

আপডেট: April 16, 2023 |

মোঃ আরিফ হোসাইন, জবি প্রতিবেদক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) স্বকীয়তা এবং স্বাতন্ত্র্য রক্ষার্থে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য গত ০৬ এপ্রিল ২০২৩ তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬৫-তম সভায় (বিশেষ সভা) কেন্দ্রীয় এবং ইউনিট ভিত্তিক ভর্তি কমিটি গঠন করা হয়েছিল।

কিন্তু কমিটি গঠনের নয় দিনের মাথায়ও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ায় হতাশা জানিয়ে উপাচার্যের নিকট চিঠি দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

১৫ এপ্রিল শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মোঃ লুৎফর রহমান স্বাক্ষরিত একটি চিঠিতে বলা হয় গুচ্ছ অন্তর্ভুক্ত হওয়ার পূর্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির গঠনের তিন থেকে চার দিনের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হতো।

কিন্তু ৬ এপ্রিল কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠনের নয় দিন পার হয়ে গেলেও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি এবং কেন্দ্রীয় ভর্তি কমিটির কোনো সভাও অনুষ্ঠিত হয়নি।

চিঠিতে আরো বলা হয়, ইতোমধ্যে ইউনিট ভর্তি কমিটিসমূহ সভা করে ভর্তি কার্যক্রম শুরু করেছে।

তবে বেশ কিছু সিদ্ধান্তের জন্য কেন্দ্রীয় ভর্তি কমিটির অনুমোদন প্রয়োজন।

তবে অদ্যাবধি কেন্দ্রীয় ভর্তি কমিটির কোন সভা অনুষ্ঠিত না হওয়ায় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ এবং ভর্তি পরীক্ষার কার্যক্রম এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে না।

ফলে ভর্তি পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করার ক্ষেত্রে অহেতুক বিলম্ব এবং প্রচন্ড সেশনজটের আশঙ্কা তৈরি হচ্ছে যা অপ্রত্যাশিত এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সুনাম এবং অগ্রগতির পথে অন্তরায়।

এমতাবস্থায় জবি শিক্ষক সমিতি আগামী ১৬ এপ্রিল ২০২৩ ইং তারিখে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা করে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে আগামী ১৭ এপ্রিল ২০২৩ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য উপাচার্যকে অনুরোধ করে।

Share Now

এই বিভাগের আরও খবর