বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৮ হাজার ৪১৮ জন

দেশে দেশে করোনাভাইরাসে ভয়াল ছোবলে মৃত্যর সংখ্যা বেড়েই চলেছে। বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ হাজার ৪১৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টা মারা গেছে তিন হাজার ৭৩০ জন। আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুযায়ী বর্তমানে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১২ লাখ ৫৯ হাজার ৭৬৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ লাখ ৫৯ হাজার ৬৩৭ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হছে ৫৮ হাজার ৩১৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে বৈশ্বিক এ মহামারির প্রাদুর্ভাব শুরু হলেও ভাইরাসটিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি লোক মারা গেছেন, আর আক্রান্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ৬৩২ জন।

মৃত্যুতে ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১২ হাজার ৪১৮ জন মারা গেছেন, আর আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৭৫৯ জন।

তবে করোনায় আক্রান্তের দিক থেকে বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে বর্তমানে ৩ লাখ ১১ হাজার ৬৩৭ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৫৪ জনের।

করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৬৬৯ জন, মারা গেছে ৩ হাজার ৩২৯ জন।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে এ পর্যন্ত ৮৯ হাজার ৯৫৩ জন আক্রান্ত হয়েছে। এর আগে গেল ২৪ ঘণ্টায় সেখানে প্রাণ হারিয়েছে ১ হাজার ৫৩ জন। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ৫৬০ জনের।

এছাড়া জার্মানিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৬ হাজার ১০৮ জন, আর মৃত্যু হয়েছে ১ হাজার ৪৪৪ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও।

এশিয়ার মধ্যে ইরানের অবস্থা সবচেয়ে খারাপ। প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৫৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬০৩ জনে, আর মোট আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ২২৬ জন।

ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ হাজার ৫৮৮ জনে দাঁড়িয়েছে, মারা গেছে ৯৯ জন। পাকিস্তানে মৃতের সংখ্যা ৪৫ জন, আক্রান্ত ২ হাজার ৮৮০ জন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ১৮ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ জনে, এর মধ্যে ৯ জন মারা গেছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৩ জন।

বৈশাখী নিউজ/ বিসি