এবার বঙ্গবন্ধুর বুকে গুলিবর্ষণকারী খুনি মোসলেহ উদ্দিনও আটক?

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর এক খুনি রিসালদার (বরখাস্ত) মোসলেউদ্দিনকে ভারতের উত্তর চব্বিশ পরগনা থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

উত্তর ২৪ পরগনার একটি আধাশহরে ইউনানি চিকিৎসক সেজে ভাড়া থাকছিল মোসলেউদ্দিন। সে-ও ফেরার হওয়া ফাঁসির আসামি। ১৯৭৫-এর ১৫ অগস্ট মুজিবের বাড়িতে হানা দেওয়া দলটির সামনের সারিতে ছিল মোসলেউদ্দিন। অনেকের দাবি, মোসলেউদ্দিনই গুলি করে হত্যা করেছিল বঙ্গবন্ধুকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি রিসালদার মোসলেউদ্দিন পরিচয় গোপন করে রফিকুল ইসলাম খান নামে পালিয়ে বেরাচ্ছিল। এই নামেই ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা আত্মগোপন করে ।

মাজেদকে জেরা করে বাংলাদেশের গোয়েন্দারা তার বিষয়ে জানতে পেরেছেন বলে ওই সূত্রের দাবি।

আব্দুল মাজেদের মতো পরিচয় গোপন করে শেখ মুজিবের খুনি মোসলেউদ্দিনও দীর্ঘদিন পশ্চিমবঙ্গে আশ্রয় নিয়ে ছিল বলে দাবি বাংলাদেশের গোয়েন্দা সূত্রের।

ভারতের গোয়েন্দাদের সহযোগিতায় রিসেলদার (বরখাস্ত) মোসলেউদ্দিন নামে এই প্রাক্তন সেনা অফিসার খুনিকে উত্তর চব্বিশ পরগনায় তার বাড়ি থেকে আটক করা হয়।

ভারতের গোয়েন্দাদের একটি সূত্রের অবশ্য দাবি, লকডাউনের সময় এ দেশ থেকে মোসলেউদ্দিনকে গ্রেফতার করে নিয়ে যাওয়ায় সমস্যা হতে পারে বলে ঢাকা বিষয়টি ভারতের গোয়েন্দাদের জানায়। ভারতীয় গোয়েন্দারা এই খুনিকে কার্যত তাড়িয়ে সীমান্তের কোনও একটি অরক্ষিত এলাকা দিয়ে বাংলাদেশের গোয়েন্দাদের হাতে তুলে দিয়েছেন। তবে সরকারি ভাবে কিছুই স্বীকার করা হয়নি।

বৈশাখী নিউজইডি