অ্যামাজন থেকে ছড়াতে পারে নতুন ভাইরাস!

অ্যামাজন জঙ্গল থেকে নতুন রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ব্রাজিলের বিজ্ঞানীরা বলেছেন, অ্যামাজনের রেইন ফরেস্ট থেকে নতুন করে ছড়িয়ে পড়তে পারে নতুন মারণ রোগ।‌ বন্য প্রাণীর শরীরে থাকা অজানা ভাইরাস ছড়ানো রোধ করতে হলে বনাঞ্চল ধংস আটকাতে হবে সবার আগে।

হুঁশিয়ারি দিয়েছেন ব্রাজিলের বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, অত্যাধিক মাত্রায় জঙ্গল ধ্বংস হয়ে যাওয়ার কারণেই এই রোগ ছড়িয়ে পড়তে পারে বিশ্বজুড়ে। এক সময় জঙ্গল ছিল, এমন এলাকায় শহুরে সভ্যতা ঢুকে পড়লেই নতুন করে ছড়াতে পারে ভাইরাস। এই তালিকায় তারা করোনাভাইরাসকেও ধরেছেন। তারা মনে করেন, চীনের হুবেই প্রদেশে যেভাবে জঙ্গল ধ্বংস করে নগর সভ্যতা তৈরি করে ফেলা হয়েছে, তাতেই এই ভাইরাস বেশি ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞানী ডেভিড লাপোলা জানিয়েছেন, আমাজন বিভিন্ন মারণ ভাইরাসের আঁতুড়ঘর। তাই সেই জঙ্গল ধ্বংস করে মানুষ অন্যায় করছে। তারা বুঝতে পারছে না, সেখান থেকেই নতুন করে মহামারি ছড়াতে পারে বিশ্বে। নতুন নতুন ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

তিনি আরো বলেন, অ্যামাজন যেভাবে ধংস করা হচ্ছে তাতে এরপর সেখান থেকেই নতুন কোনো ভাইরাস ছড়াতে পারে। আমাদের ভাগ্যকে নিয়ে খেলা করা উচিত নয়। কারণ আপনি যখন পরিবেশের ইকোলজি ধ্বংস করবেন তখন ভাইরাস প্রাণীর শরীর থেকে মানুষের শরীরে ঢুবে যাবে।সূত্র: ব্যাংকক পোস্ট।

বৈশাখী নিউজএপি