৮ শতাধিক যানবাহন পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি পারের অপেক্ষায়

দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের ২১টি জেলার প্রবেশদ্বার বলে খ‌্যাত পাটুরিয়া-দৌলতদিয়ায় ৮ শতাধিক যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। শুক্রবার (১৭ জুলাই) সকাল সাড়ে ৭টার দিকে পাটুরিয়া টিকেট কাউন্টার থেকে প্রায় ৩ কিলোমিটার সড়কে দুই সিরালে পণ্যবাহী ট্রাক আটকে রয়েছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত ডিজিএম মো. জিল্লুর রহমান বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে গত কয়েকদিন ধরেই অচল অবস্থা তৈরি হয়েছে। তীব্র স্রোত ও ফেরি সংকটের কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে।

তীব্র স্রোত থাকায় ফেরি চলাচলে ব্যাহত হচ্ছে। তাছাড়া সামনে ঈদ থাকায় দক্ষিণ পশ্চিম অঞ্চলে পণ্যবাহী ট্রাকের সংখ্যা বেড়ে গেছে। শুক্রবার সকাল ৭টা পর্যন্ত পাটুরিয়া দুই টার্মিনাল ছাড়াও সড়ক মিলে আনুমানিক ৭৫০টির মত ট্রাক ও ৫০টির মত যাত্রীবাহী বাস ও অন্যান্য যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

এদিকে, ঘাট এলাকায় ঘণ্টার পর ঘণ্টা ঘাট এলাকায় আটকে থেকে বিপাকে পড়েছে হাজার হাজার যানবাহন শ্রমিক।

মো. জিল্লুর রহমান আরও জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬টি ফেরির মধ্যে ১২টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। যমুনা ও পদ্মার পানি বাড়াতে তীব্র স্রোতের কারণে আগের চাইতে দিগুণ সময় লাগার কারণে উভয় ঘাটে যানজট বাড়ছে। পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি থাকলেও যাত্রীবাহী বাস ঘাটে আসা মাত্রই ফেরিতে উঠতে পেরেছে।

বৈশাখী নিউজজেপা