ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেয়ার দাবিতে সারাদেশে বিক্ষোভ ও মানববন্ধন

আপডেট: October 10, 2020 |

নারী নির্যাতন বন্ধ ও ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেয়ার দাবিতে সারাদেশ বিভিন্ন সংগঠন আজও বিক্ষোভ ও মানববন্ধন করেছে।

রাজধানীর শাহবাগে জাতীয় যাদুঘরের সামনে মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে অংশ নেয় সুশাসনের জন্য নাগরিক, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, বিকশিত নারী নেটওয়ার্ক এবং ইয়ুথ এন্ডিং হাঙ্গার। এ সময় সংক্ষিপ্ত সমাবেশে অংশগ্রহনকারীরা ধর্ষণ এবং নির্যাতনের শিকার প্রতিটি পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান। বক্তারা প্রাথমিক স্তর থেকে শিক্ষা পাঠ্যক্রমে মানবাধিকার এবং নৈতিক শিক্ষাকে অন্তভুর্ক্ত করারও আহ্বান জানান।

এদিকে, সারাদেশে নারী নির্যাতন, ধর্ষণের প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন হয়েছে। শনিবার সকালে, শরীয়তপুরে শহীদ মিনারের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধনে অংশ নেন এনজিও কর্মী, নারী- শিশু ও শিক্ষার্থীরা। এসময় বক্তারা বলেন, পোশাক নয়, দৃষ্টভঙ্গির পরির্বতনসহ সকল নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির নিশ্চিত করতে হবে।

ভোলা শহরের নতুন বাজার প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেয় সাংস্কৃতিক কর্মীদের পাশাপাশি নানা শ্রেণিপেশার মানুষ। ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপের পাশাপাশি অভিযুক্তদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের দাবি জানান। বান্দরবানেও নারী নির্যাতনের প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রেস ক্লাবের সামনে মানবববন্ধন করা হয়। এ সময় ধর্ষণসহ সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তারা।

নোয়াখালী, সিলেট, সাভারসহ সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে বরিশালে মানববন্ধন কর্মসূচি পালন করেছে উদীচী শিল্পীগোষ্ঠীর বরিশাল জেলা সংসদ। শনিবার (১০ অক্টোবর) সকাল ১০টায় বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন উদীচী শিল্পীগোষ্ঠীর বরিশাল জেলা সংসদের সভাপতি সাইফুর রহমান মিরন।

দেশব্যাপী অব্যাহত খুন, ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন প্রণয়নের দাবিতে বরিশালে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার (১০ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধনের আয়োজন করে জাতীয় যুব সংহতি বরিশাল জেলা ও মহানগর কমিটি।

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর