১৮৮ দেশে পাকিস্তানি বিমানের ফ্লাইটে নিষেধাজ্ঞা জারির আশঙ্কা

আপডেট: November 12, 2020 |

বড় ধরণের সমস্যার সম্মুখীন হতে পারেন পাকিস্তানের বিদেশযাত্রী ও দেশটির পাইলটরা। পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ হয়ে যেতে পারে বিশ্বের ১৮৮টি দেশে। কিন্তু কেন এমন সম্ভাবনা?

আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে পাইলটদের লাইসেন্সসহ অন্যান্য বিষয়ে বেশকিছু মানদন্ড রয়েছে। আন্তর্জাতিক অসামরিক বিমান সংস্থা সে দিকে নজর রাখে। আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে এসব নির্দিষ্ট মানদণ্ডকে পাত্তা দিচ্ছে না পাকিস্তান সরকার। বিশেষ করে পাইলটদের লাইসেন্সের ক্ষেত্রেই আটকে যেতে পারে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট । আর তা হলে তা বিশ্বের ১৮৮ দেশে বন্ধ হয়ে যেতে পারে তাদের ফ্লাইট।

সূত্রে খবর, পাকিস্তান এয়ারলাইন্সের সেই আন্তর্জাতিক মান নিয়ে আন্তর্জাতিক অসামরিক বিমান সংস্থার অসন্তোষ রয়েছে। বারবার সতর্ক করা সত্ত্বেও পাকিস্তানি বিমান কর্তৃপক্ষ সে বিষয়ে গুরুত্ব দিয়ে পরিষেবার মান বাড়াতে সদর্থক ভূমিকা নেয়নি। উপেক্ষিতই থেকে গেছে আন্তর্জাতিক অসামরিক বিমান সংস্থার নির্দেশ। যার জেরে এই নিষেধাজ্ঞার খাঁড়া নেমে আসতে পারে। সে সম্ভাবনাই কিন্তু প্রবল। মূলত, পাকিস্তানি বিমানচালকদের লাইসেন্স নিয়েই গুরুতর অভিযোগ রয়েছে। নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে সেটাই অন্যতম কারণ হয়ে উঠতে পারে।

বিষয়টি নিয়ে উদ্বেগ ছড়িয়েছে পাকিস্তানি পাইলটদের মধ্যে। পাকিস্তান এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশনের মুখপাত্র জানান, এরকম কোনও নিষেধাজ্ঞা জারি হলে তা পাকিস্তানের বিমান পরিবহণ ক্ষেত্রের জন্য ভয়ঙ্কর হবে। এনিয়ে আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করেছিলাম। কিন্তু সরকার তাতে গুরুত্ব দেয়নি।

এদিকে, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইটের ক্ষেত্রে ব্রিটেন আগেই নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। ইউরোপীয় ইউনিয়নেও পাকিসাত্নি বিমানের ফ্লাইটে নিষেধাজ্ঞা জারি রেখেছে। এই নিষেধাজ্ঞার কারণ পাকিস্তানে পাইলটদের লাইসেন্স কেলেঙ্কারি। সম্প্রতি তা প্রকাশ্যে আসে। পাকিস্তানের ২৬২ জন বিমানচালক সম্প্রতি জাল শংসাপত্র রাখার কারণে ধরা পড়েন। বিষয়টি আন্তর্জাতিক অসামরিক বিমান সংস্থার নজরে আসার পরেই তারা নড়েচড়ে বসে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর