অলিম্পিক ফুটবলে জার্মানির বিপক্ষে ব্রাজিলের জয়

সময়: 8:16 pm - July 22, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

পাঁচ বছর আগে ব্রাজিলের রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অলিম্পিকের ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও জার্মানির অনূর্ধ্ব-২৩ দল। সেই ম্যাচে নেইমারের শেষ পেনাল্টি শটে জিতে স্বর্ণপদক পেয়েছিল স্বাগতিক দেশ ব্রাজিল।

এবার টোকিও অলিম্পিকে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছে দুই দল। তবে এবার আর ব্রাজিলের জিততে টাইব্রেকার পর্যন্ত যেতে হয়নি। মূল ম্যাচেই জার্মানির জালে এক হালি গোল দিয়েছে সেলেসাওরা। বিপরীতে জার্মানিও করেছে দুইটি গোল।

ব্রাজিলের বড় জয়ে হ্যাটট্রিক করেছেন তারকা ফরোয়ার্ড রিচার্লিসন। অন্য গোলে নাম তুলেছেন পাওলিনহো। জার্মানির পক্ষে গোল দুইটি করেছেন নাদিয়েম আমিরি ও রাগনার অ্যাক।

বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হওয়া ম্যাচটিতে নিজেদের সেরা একাদশ নিয়েই নেমেছে ব্রাজিল।

রক্ষণভাগে রয়েছেন অভিজ্ঞ দানি আলভেস, মাঝমাঠে ডগলাস লুইজ আর আক্রমণভাগে আছে জাতীয় দলের তারকা রিচার্লিসন।

ম্যাচে লিড পেতে একদমই সময় লাগেনি ব্রাজিলের। মাত্র ৭ মিনিটের সময়ই প্রথম গোলটি করেন রিচার্লিসন। অ্যান্টনির থ্রু বল ধরে ডি-বক্সের ডান পাশ থেকে ডান পায়ের শটে জালের ডান দিকে দিয়ে বল জালে জড়ান জাতীয় দলের এ ফরোয়ার্ড।

শুরুতেই এগিয়ে যাওয়ার পর আক্রমণের ধার আরও বাড়িয়ে দেয় ব্রাজিল। যার সুফল মেলে ১৫ মিনিট পরই। এবার গুইলেরমের ক্রসে জালের খুব কাছ থেকে দুর্দান্ত হেডে গোল করেন রিচার্লিসন।

হ্যাটট্রিক পূরণ করতে বেশিক্ষণ সময় নেননি ২৪ বছর বয়সী এ ফরোয়ার্ড। ম্যাচের ৩০ মিনিটের সময় ম্যাথিউজ কুনহার পাস ধরে ডি-বক্সের মাঝ থেকে ডান পায়ের শটে ম্যাচে নিজের তৃতীয় গোলটি করেন তিনি। ব্রাজিল এগিয়ে যায় ৩-০ গোলে।

প্রথমার্ধে বাকি সময়ে আর গোলের দেখা পায়নি দুই দলের কেউই। তবে অতিরিক্ত যোগ করা সময়ে হালিপূরণের সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু তা কাজে লাগাতে পারেননি ম্যাথিউজ কুনহা।

দানি আলভেসের ক্রসে হেড করেছিলেন কুনহা। সেটি ডি-বক্সের মধ্যে বেনজামিন হেনরিকসের হাতে লাগে। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টি নেন কুনহা। তবে সেটি ঠেকিয়ে দেন জার্মানির গোলরক্ষক ফ্লোরিয়ান মুলার।

ফলে তিন গোলে এগিয়ে থেকেই বিরতিতে যেতে হয়েছে ব্রাজিলকে। দ্বিতীয়ার্ধে ফিরে ঘুরে দাঁড়ায় জার্মানি। ম্যাচের ৫৭ মিনিটের সময় ডি-বক্সের বাইরে থেকে ডানপায়ের জোরালো শটে এক গোল শোধ করেন নাদিয়েম আমিরি।

এরপর আরও গোলের খোঁজে মরিয়া হয়ে পড়ে জার্মানরা। কিন্তু ম্যাচের শেষ দশ মিনিটের আগে জালের ঠিকানা পায়নি তারা। খেলার ৮৪ মিনিটে গিয়ে ডেভিড রাউমের ক্রস থেকে দারুণ হেডারে ব্যবধান আরও কমান রাগনার অ্যাক।

মনে হচ্ছিল শেষদিকে আরেক গোল দিয়ে হয়তো সমতা ফেরাতে পারবেন কুন্তজের দল। উল্টো অতিরিক্ত যোগ করা সময়ের পঞ্চম মিনিটে গোল হজম করে তারা। ব্রুনো গুইলেরমের এগিয়ে দেয়া বল ধরে হালিপূরণ করেন পাওলিনহো।

ব্রাজিল এবং জার্মানি খেলছে ‘ডি’ গ্রুপে। এই গ্রুপের অন্য দুই দল হচ্ছে আইভরি কোস্ট এবং সৌদি আরব।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর