সিরিজ জয়ের লক্ষ্যে আজ অসিদের বিরুদ্ধে মহারনে নামছে টাইগাররা

আপডেট: August 6, 2021 |

যদি শিরোনাম এমন দেওয়া হয়, বাংলাদেশই এখন অস্ট্রেলিয়া! বড্ড বাড়াবাড়ি হবে না নিশ্চয়ই। জয়ের ধারাবাহিকতা থাকায় এমন কথা বলাই যায়। সঙ্গে দলের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায়ও একটি কারণ। ম্যাচ হারলে বাংলাদেশ বিশ্রামের দিনও মাঠে চলে আসে। এখন প্রয়োজন না হলে বিশ্রামের মানে বিশ্রাম।

অথচ অস্ট্রেলিয়া বিশ্রামের দিনটাতেও ঘাম ঝরালো মিরপুরের সবুজ গালিচায়। লক্ষ্য একটাই সিরিজ বাঁচানো। ২-০ ব্যবধানে এগিয়ে থাকা বাংলাদেশ আজ সিরিজ জয়ের মিশনে মাঠে নামবে। জয়ের খোঁজে থাকা অস্ট্রেলিয়া আজ সিরিজ বাঁচাতে মাঠে নামবে।

মিরপুরে দুই দলের ম্যাচটা শুরু হবে সন্ধ্যা ৬টায়।

সিরিজ বাঁচাতে গতকাল আট ক্রিকেটার অনুশীলন করেছে মিরপুরে। হঠাৎ অনুশীলনের কারণ বাংলাদেশকে হারাতে হবে। প্রথম দুই ম্যাচে ভালো পারফর্ম করতে পারেনি দল। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই পিছিয়ে থেকে অজিরা ম্যাচ হেরেছে। তৃতীয় ম্যাচ হারলেই সিরিজ হাতছাড়া। এজন্য জয়ের স্বাদ পেতে চায় অজিরা।

অন্যদিকে বাংলাদেশ রয়েছে ফুরফুরে মেজাজে। দ্বিতীয় ম্যাচের জয়ের নায়ক আফিফ হোসেন ধ্রুব সেদিনই জানিয়েছেন, তৃতীয় ম্যাচে সিরিজ নিশ্চিত করতে চান। গতকাল মেহেদী হাসানও তার সুরে সুর মিলিয়েছেন,‘ ম্যাচ বাই ম্যাচ এগোনোর চিন্তা। আমার একার না। দলে যত খেলোয়াড় আছে সবারই এই চিন্তা। যেকোনো সময় যেকোনো কিছু হয়ে যেতে পারে। সামনে তৃতীয় টি-টোয়েন্টি, এখন সবাই সেদিকে মনোযোগ দিচ্ছি।’

প্রথম ম্যাচে বোলাররা দায়িত্ব নিয়ে ম্যাচ জিতিয়েছিলেন। ব্যাটসম্যানরা ছিলেন অন্ধকারে। দ্বিতীয় ম্যাচেও বোলারা ছিলেন দারুণ। ব্যাটসম্যানও পারফর্ম করেছেন। ফিল্ডিংও ছিল আঁটসাঁট। তৃতীয় ম্যাচে তিন বিভাগ জ্বলে উঠলে সিরিজ জয় নিশ্চিত।

বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন সিরিজ না জেতার কোনো কারণ দেখেন না। ছেলেদের পারফরম্যান্সে বেজায় খুশি তিনি, ‘ওরা শেষ পর্যন্ত লড়াই করবে, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। আমরা যেভাবে খেলে আসছি এবং আমাদের সর্বোচ্চটা দিয়ে যদি খেলতে পারি, আমি মনে করি আমাদের সিরিজ না জেতার কোনো কারণ নেই।’

অস্ট্রেলিয়ার কাছে মোস্তাফিজুর রহমান বড় ধাঁধা হয়ে আছেন। তাকে সামলাতে রীতিমত হিমশিম খাচ্ছেন ব্যাটসম্যানরা। গতকাল অস্ট্রেলিয়ান সাংবাদিক অ্যাস্টন আগারকে প্রশ্ন করেছিলেন, ‘মোস্তাফিজুর রহমান দ্রুতগতির স্পিনার নাকি ধীর গতির পেসার।’ আগার উত্তর দিয়েছেন, ‘ও দুর্বোধ্য বোলার।’ শুধু মোস্তাফিজ না, স্পিনার সাকিব, নাসুম ও মেহেদীকে সামলনোরও পথ খুঁজতে তারা।

অস্ট্রেলিয়া পেশাদার ও ফাইটার দল। যেকোনো পরিস্থিতিতে, যেকোনো মুহূর্তে তারা ঘুরে দাঁড়াতে পারে। আত্মতৃপ্তিতে ভুগলেই সর্বনাশ। তাইতো বাড়তি সতর্ক বাংলাদেশ। সিরিজ জয়ের মিশনে একাদশে পরিবর্তনের সম্ভাবনা নেই। উইনিং কম্বিনেশন না ভেঙে বাংলাদেশ এগোতে চায় আপন ছন্দে।

‘বাংলাদেশ মাঠে নামে হারের চিন্তা মাথায় নিয়ে। জয়ের কোনো তাড়ণা থাকে না।’- খুব বেশিদিনের আগের কথা না, এসব শুনতে হয়েছে ক্রিকেটারদের। কিন্তু সময় এখন বাংলাদেশের। এখন বাংলাদেশ হারাতে পারে যেকোনো দলকে, যখন-তখন। আজ আরেকবার বিজয়ের পতাকা উড়ালে তো ইতিহাস। প্রথমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের এপিটাফ লিখা হয়ে যাবে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর