একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

আপডেট: September 22, 2021 |

অস্ট্রেলিয়ার সঙ্গে ৪০ বিলিয়ন ডলারের সাবমেরিন চুক্তি ভেস্তে যাওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার ফোনে কথা হয় দুই নেতার।

এ সময় ইন্দো প্যাসিফিক অঞ্চলে একযোগে কাজ করার ব্যাপারে একমত হন দুই নেতা। খবর হিন্দুস্তান টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, ফোনালাপে সব রকমভাবে দিল্লির পাশে থাকার আশ্বাস দিয়েছেন ম্যাক্রোঁ। ভারতের শিল্প ও প্রযুক্তিগত ক্ষেত্রে শক্তি বৃদ্ধিরও আশ্বাস দিয়েছেন তিনি।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, আঞ্চলিক স্থিতাবস্থা বজায় রাখার জন্য এই দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত কাজে দেবে। সার্বিকভাবে বিশেষত আর্থিক ক্ষেত্রেও আরও শক্তিশালী হওয়ার সুযোগ বাড়বে।

ভ্যাকসিন নিয়েও কথা হয়েছে দুই নেতার। আলোচনা হয়েছে আফগানিস্তান পরিস্থিতি নিয়েও। এ সময় দুই নেতা দেশটির বিদ্যমান রাজনৈতিক ও মানবিক সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

একইসঙ্গে মাদক, বেআইনি অস্ত্র এবং মানব পাচারের মতো সংবেদনশীল ইস্যুগুলোও আফগানিস্তানে ফের মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা।

আফগান নাগরিকদের মৌলিক অধিকার যাতে রক্ষিত হয় সে ব্যাপারেও দুই দেশ একমত হয়েছে। পাশাপাশি জি২০, সিওপি২৬-এর মতো আন্তর্জাতিক কনভেনশনে উভয় পক্ষ সমন্বয় রেখে চলার বিষয়েও আলাপ হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর