গঠনতন্ত্র লঙ্ঘন করে ডিইউজেতে দুই সভাপতি, মামলার শুনানি ২৫ এপ্রিল

আপডেট: April 25, 2024 |

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নির্বাচনে সমান সংখ্যক ভোট পাওয়া দুজন প্রার্থীকে নির্বাচন কমিশনার কর্তৃক সভাপতি ঘোষণা করায় সৃষ্ট জটিলতা নিরসনে শ্রম আদালতে মামলা দায়ের করা হয়েছে।

মামলার শুনানি আগামিকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ধার্য করেছে আদালত।

বুধবার (২৪ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) ছায়া কমিটি।

গত ১১ মার্চ ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) নির্বাচনে সমান সংখ্যক ভোট পাওয়া দুজন প্রার্থীকে নির্বাচন কমিশনার কর্তৃক সভাপতি ঘোষণা করায় জটিলতা সৃষ্টি হয়।

সৃষ্ট জটিলতা নিরসনে শ্রম আদালতে মামলা দায়ের করা হয়েছে। মামলার শুনানি অনুষ্ঠিত হবে আগামিকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল)।

প্রসঙ্গত, গত ১১ মার্চ ডিইউজে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সভাপতি পদে দুজন প্রার্থী সমান সংখ্যক ভোট পান।

ডিইউজের গঠনতন্ত্রের ১১ অনুচ্ছেদে ধারা ৪ এ বলা হয়েছে, কোনো পদে দুইজন প্রার্থী সমান সংখ্যক ভোট পেলে ওই পদে পুনঃনির্বাচন দিতে হবে।

গঠনতন্ত্রের এই ধারা লঙ্ঘন করে নির্বাচন কমিশন ও বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ট্রাইব্যুনাল সমান সংখ্যক ভোট পাওয়া দুজন প্রার্থীকে এক বছর করে সভাপতি ঘোষণা করে।

এই অন্যায় ঘোষণার প্রতিকারসহ অন্যান্য অনিয়মের প্রতিকার চেয়ে ডিইউজে ছায়া কমিটির সভাপতি ও ডিইউজে নির্বাচনে অন্য সভাপতি প্রার্থী আবদুল মজিদ গত ১৫ এপ্রিল ২০২৪ শ্রম আদালতে মামলা দায়ের করেন।

মামলা নং-২৮৮/২৪। ইতিমধ্যে বিবাদী পক্ষকে শ্রম আদালত থেকে নোটিশও দেওয়া হয়েছে।

মামলায় বিবাদী করা হয়েছে, ডিইউজে নির্বাচন পরিচালনা কমিটি ২০২৪-এর চেয়ারম্যান ফরিদ হোসেন, বিএফইউজে সভাপতি ও ট্রাইব্যুনাল প্রধান ওমর ফারুক, ডিইউজে নির্বাচন ২০২৪-এর সভাপতি পদপ্রার্থী সোহেল হায়দার চৌধুরী ও সাজ্জাদ আলম খান তপুকে।

Share Now

এই বিভাগের আরও খবর