করোনার কোনো ভ্যাকসিনের কার্যকারিতার প্রমাণ মিলেনি: বিশ্বস্বাস্থ্য সংস্থা

আপডেট: June 26, 2020 |

বিশ্বের নানা দেশে করোনা প্রতিরোধে কার্যকর উল্লেখ করে যেসব ওষুধের কথা বলা হচ্ছে, সেগুলোর কোনোটাই প্রমানিত নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি দাবি করেছে, বিজ্ঞানীরা এখন পর্যন্ত করোনার প্রতিষেধক কোনো ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণ করতে পারেনি। কবে নাগাদ ভ্যাকসিন পাওয়া যাবে, সেই নিশ্চয়তাও তাদের কাছ থেকে পাওয়া যায়নি।

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান তেত্রোস আধানম গাব্রিয়েসাস বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের স্বাস্থ্য কমিটির সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপকালে ভ্যাকসিন প্রসঙ্গে এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা এখনো করোনাভাইরাসের কোনো ভ্যাকসিন পাইনি। কবে নাগাদ ভ্যাকসিন পাব এটা নিশ্চিত করে বলাটা খুব কঠিন। যদি কোনো ভ্যাকসিন পাওয়া যায়, তা সব মানুষের জন্য সহজলভ্য করার সবধরনের পদক্ষেপ আমরা নেব।

গাব্রিয়েসাস জানান, ডব্লিউএইচও এখন পর্যন্ত ১০০টির বেশি সম্ভাব্য ভ্যাকসিনের নমুনা পেয়েছে। এর মধ্যে পরীক্ষার দিক থেকে কোনো কোনোটি অনেক দূর এগিয়েছে। তবে কোনোটাই সম্পূর্ণভাবে কার্যকর বলে প্রমাণ পাওয়া যায়নি।

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান আশা প্রকাশ করে বলেন, আমরা আগামী এক বছরের মধ্যে কোনো ভ্যাকসিন পাবো বলে ধারণা করছি। কাজ দ্রুত গতিতে এগোলে আরও কম সময় লাগতে পারে। বিষয়টি বিজ্ঞানীরা বলতে পারবেন।

এদিকে যত দিন যাচ্ছে, করোনাভাইরাসের মহামারির বিস্তৃতি আরও বাড়ছে। এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা কোটির ঘরে পৌঁছানোর দূর গোড়ায়। আর মৃত্যু সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৯০ হাজার।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর