স্মার্টফোন শনাক্ত করবে গাঁজা সেবনকারী

সময়: 8:18 pm - September 30, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

গাঁজা সেবনকারীকে শনাক্ত করবে স্মার্টফোন সেন্সর! সম্প্রতি যুক্তরাষ্ট্রের রুটগার্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন।

গবেষকরা বলছেন, স্মার্টফোন সেন্সর ব্যবহার করে ৯০ শতাংশ সঠিকভাবে গাঁজায় আসক্ত ব্যক্তিদের শনাক্ত করা সম্ভব।

রুটগার্স বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্যামি চং বলেন, ‘একজন ব্যক্তির ফোনের সেন্সর ব্যবহার করে, আমরা কখন কোন ব্যক্তি গাঁজার নেশার সম্মুখীন হতে পারেন, তা শনাক্ত করতে সক্ষম হয়েছি।’

তিনি আরও বলেন, এই গবেষণার কারণে বিশ্বব্যাপী গাঁজা সেবনের ক্ষতি কমানোর পাশাপাশি এর প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করাও সম্ভব।

এ ব্যাপারে ড্রাগ অ্যান্ড অ্যালকোহল ডিপেন্ডেন্স জার্নালে প্রকাশিত গবেষণার তথ্য অনুযায়ী, তরুণদের থেকে প্রাপ্ত তথ্য থেকে এই গবেষণা করা হয়েছে।

গবেষণার অংশ হিসেবে সপ্তাহে অন্তত দুইবার গাঁজার সেবন করেন, এমন তরুণদের অংশগ্রহণের অনুরোধ করা হয়েছিল।

প্রাথমিকভাবে প্রাপ্ত সার্ভার ডেটা পরীক্ষা ছাড়াও কখন সেবন করা হয়েছে, এ সকল তথ্য সেন্সর ব্যবহার করে জানার চেষ্টা করেছেন গবেষকদল।

গবেষণায় বলা হয়েছে, দিনের কোন সময় গাঁজা সেবন করা হয়েছে তার ভিত্তিতে ৬০ শতাংশ সঠিকভাবে জানা সম্ভব। এছাড়াও স্মার্টফোন সেন্সর ও সময় বিবেচনা করে ৯০ শতাংশ নির্ভুলভাবে এ সম্পর্কে বিস্তারিত জানা গেছে।

গাঁজা সেবনের কারণে মানুষের প্রতিক্রিয়ার সময় হ্রাস পায়। ফলে কর্মস্থলে প্রয়োজনের থেকে অনেক বেশি সময় লাগে। পাশাপাশি গাঁজা সেবন করে গাড়ি চালালে দুর্ঘটনার শঙ্কাও বেড়ে যায়। সূত্র : ফোর্বস ম্যাগাজিন

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর