তাইওয়ানে চীনের বিনিয়োগ নিয়ে তদন্ত চান চীনারা

আপডেট: October 7, 2021 |

চীনের নিউ পাওয়ার পার্টির (এনপিপি) এক সাম্প্রতিক জরিপে দেখা গেছে, তাইওয়ানের কাওসিয়াংয়ের দুই বন্দরে দেশটির বিনিয়োগ নিয়ে পরবর্তী তদন্তের পক্ষে রয়েছেন শতকরা ৫৭ জনেরও বেশি মানুষ।

এনপিপির বরাত দিয়ে দেশটির গণমাধ্যম তাইপেই টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, জরিপে অংশ নেয়া অধিকাংশই চান তাইওয়ানের সায়েন্স পার্ক ও বন্দরে চীনা বিনিয়োগের বিষয়টি খতিয়ে দেখা হোক। তাইপেইতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এনপিপির পক্ষ থেকে জানানো হয়, এই সায়েন্স পার্ক ও বন্দরে চীনা বিনিয়োগকে রাষ্ট্রীয় নিরাপত্তাজনিত বিষয় হিসেবে দেখা হচ্ছে।

চীনের মালিকানাধীন তাইওয়ানের একটি প্রতিষ্ঠানের অধীনে সায়েন্স পার্ক প্রকল্পের বিষয়ে আবারও তদন্ত শুরু হবে কিনা এমন প্রশ্নের উত্তরে ৫২ দশমিক ৯ শতাংশ কঠোরভাবে সম্মতি দিয়েছেন। এছাড়াও, ২৩ দশমিক ৮ শতাংশ মানুষ এর সঙ্গে সম্মত হয়েছেন। শুধু ৬ দশমিক ৬ শতাংশ মানুষ এর সঙ্গে কঠোরভাবে এবং ৩ শতাংশ মানুষ দ্বিমত পোষণ করেন। এছাড়াও, ১৩ দশমিক ৭ শতাংশ মানুষ কোনো মন্তব্য করেননি।

এদিকে, কাওসিয়াংয়ের দুই বন্দরে চীনের বিনিয়োগের বিষয়ে তদন্ত পুনরায় চালু করা উচিৎ কিনা, এমন প্রশ্নের প্রেক্ষিতে ৫৭ দশমিক ৭ শতাংশ কঠোরভাবে সম্মতি দিয়েছেন। এছাড়াও, ২০ দশমিক ১ শতাংশ মানুষ এর সঙ্গে সম্মত হয়েছেন। তবে ৬ দশমিক ৫ শতাংশ মানুষ এর সঙ্গে কঠোরভাবে এবং ২ দশমিক ৮ শতাংশ মানুষ দ্বিমত পোষণ করেন। এছাড়াও, ১২ দশমিক ৯ শতাংশ মানুষ কোনো মন্তব্য করেননি।

এছাড়াও, করোনার সময় দেশটির জমির দাম ন্যায়সম্মত হারে বেড়েছে কিনা এমন প্রশ্ন করা হয় জরিপে অংশ নেয়াদের। তাদের মধ্যে ৮২ দশমিক ৬ শতাংশই জানিয়েছেন ন্যায়সম্মতভাবে দাম বাড়েনি। তবে ৬ দশমিক ৮ শতাংশ মানুষ বলেছেন বর্ধিত দামের এই হার ন্যায়সম্মত।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর