স্কুলশিক্ষার্থীদের টিকা দেয়া শুরু

রাজধানীতে ১২-১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার (১ নভেম্বর) সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল হাই স্কুলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রথম দিনে শুধু আইডিয়াল স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে রাজধানীর ৮টি স্কুলে এই টিকাদান কার্যক্রম পরিচালিত হবে। যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের।

ঢাকার শিক্ষার্থীদের টিকা দিতে প্রাথমিকভাবে আটটি কেন্দ্র প্রস্তুত করেছে শিক্ষা মন্ত্রণালয়। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ছাড়া বাকি ৭টি কেন্দ্র হচ্ছে- হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল (ভাটারা), সাউথ পয়েন্ট ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (মালিবাগ), চিটাগং গ্রামার স্কুল (বনানী), কাকলি হাইস্কুল অ্যান্ড কলেজ (ধানমন্ডি), ঢাকা কমার্স কলেজ (চিড়িয়াখানা রোড), স্কলাস্টিকা (মিরপুর-১৩) ও সাউথ ব্রিজ স্কুল (উত্তরা)।

জানা গেছে, এরই মধ্যে যেসব শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে, তাদের একটি তালিকা পাঠানো হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরে। তবে শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র না থাকায় তাদের জন্মনিবন্ধনের ভিত্তিতেই টিকার তালিকা প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত দিনে জন্মনিবন্ধন কার্ড সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট কেন্দ্র থেকে টিকা নিতে পারবে।

এর আগে পরীক্ষামূলকভাবে গত ১৪ অক্টোবর মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ শিক্ষার্থীকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়। পরীক্ষামূলক টিকা কার্যক্রমে কোনো জটিলতা দেখা যায়নি। এ অবস্থায় আজ বড় পরিসরে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হলো।

বৈশাখী নিউজ/ বিসি