মসজিদুল হারামে স্বাস্থ্যবিধি অনুসরণ বাধ্যতামূলক করা হয়েছে

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ফের সব ধরনের স্বাস্থ্যবিধি অনুসরণ বাধ্যতামূলক করেছে সৌদি আরব। এরই ধারাবাহিকতায় মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববিতে সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করা হয়। আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ৭টা থেকে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে সামাজিক দূরত্ব বাস্তবায়ন নিশ্চিত করা হয়।

পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ এক বিবৃতিতে জানায়, মসজিদের মুসল্লি ও ওমরাযাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব বাস্তবায়ন করা হয়। সতর্কতামূলক সব ধরনের পদক্ষেপ অনুসরণে নির্দিষ্ট রেখায় তাওয়াফ করতে নির্দেশনা দেওয়া হয়। কাবা প্রাঙ্গণে ফের আঁকা হয় সামাজিক দূরত্বের চিহ্ন। সময়মতো মসজিদে প্রবেশসহ সব ধরনের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়। এছাড়াও দেশের সব স্থানে সবার মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়।

এর আগে গত ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব ও মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করেছিল সৌদি আরব। তখন মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে আগের মতো মুসল্লিদের দিয়ে পুরোপুরি ধারণের অনুমোদন দেয় সৌদি সরকার।

এর আগে ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর কারফিউ জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়েছিল।

গতকাল বুধবার (২৯ ডিসেম্বর) সৌদি আরবে নতুন ৭৪৪ জনের করোনা শনাক্ত হয়। সৌদির স্বাস্থ্যমন্ত্রীর তথ্য মতে এখন পর্যন্ত দেশটিতে পাঁচ লাখ ৫৪ হাজার ৬৬৫ জনের করোনা সনাক্ত হয়েছে।

সূত্র : সৌদি গেজেট

বৈশাখী নিউজ/ ইডি