গণতন্ত্র ধ্বংস করতেই ক্যাপিটল হিলে হামলা: বাইডেন

আপডেট: January 7, 2022 |

প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় আচ করতে পেরে ঠিক এক বছর আগে ৬ জানুয়ারি ক্যাপিটল ভবন আক্রমণ করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা। তার এক বছর পূর্তি উপলক্ষে ক্যাপিটল ভবনেই এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এদিনের বক্তৃতায় সাবেক মার্কিন প্রেসিডেন্টকে মিথ্যেবাদী বলে আক্রমণ করেছেন বাইডেন।

বাইডেন বলেন, নির্বাচন নিয়ে ব্যাপক মিথ্যাচারই নয়, মার্কিন গণতন্ত্রকে ধ্বংস করতেই ক্যাপিটল হিলে হামলা চালিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

বাইডেন বলেছেন, ‘২০২০ সালের নির্বাচনে একের পর এক মিথ্যে বলে গেছেন সাবেক প্রেসিডেন্ট। আমেরিকার ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট সরাসরি গণতন্ত্রের উপর হামলা চালিয়েছেন। সমর্থকদের উত্তেজিত করে ক্যাপিটল ভবনে হামলা চালাতে উৎসাহ দিয়েছেন।’

এখানেই থেমে থাকেননি বাইডেন। ক্যাপিটল ভবনের হামলার জন্য সরাসরি ট্রাম্পকে দায়ী করেছেন তিনি। বলেছেন, এই প্রথম আমেরিকায় ক্ষমতা হস্তান্তরের সময় সহিংস পথ বেছে নেন ট্রাম্প। নির্বাচন নিয়ে মিথ্যাচারসহ মার্কিন গণতন্ত্রকে নস্যাৎ করার সব পরিকল্পনা হাতে নিয়ে অসৎভাবে ক্ষমতায় আসতে চেয়েছিলেন ট্রাম্প। তবে ট্রাম্প ব্যর্থ হয়েছেন বলে দাবি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।

তিনি বলেন, সবাই এখন জেনে গেছে কোনটা সত্য আর কোনটা মিথ্যা। সাবেক প্রেসিডেন্ট এই দেশের গণতন্ত্রকে ধ্বংস করার সব রকম চেষ্টা করে গেছেন। কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন। আমরা সব সময় বিশ্বাস করি, ক্ষমতার পালা বদল হবে শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে। এরপর এমন ঘটনা যেন আর কোনোদিন না ঘটে সেজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

হোয়াইট হাউস জানায়, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সুসংহত করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম হাতে নিয়েছেন বাইডেন। এছাড়া ক্যাপিটল হিলের দাঙ্গায় দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার করা হয়।

তবে শুধু দোষারোপ নয়, বাইডেন বলেছেন, গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে হবে সমস্ত মার্কিন নাগরিককে। কাঁধে কাঁধ মিলিয়ে সে কাজ করতে হবে। বস্তুত, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও একই কথা বলেছেন। গণতন্ত্র পুনরুদ্ধারের আর্জি পেশ করেছেন জনগণের সামনে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর