বাগদাদের গ্রিন জোনে ফের কয়েক দফা রকেট হামলা, আহত ২

ইরাকের রাজধানী বাগদাদের কূটনৈতিক এলাকা ‘গ্রিন জোন’-এ মার্কিন দূতাবাসের কাছে ফের চার দফা রকেট হামলা হয়েছে। এতে দুইজন বেসামরিক লোক আহত হয়েছেন বলে জানা গেছে। ইরাকের দুই নিরাপত্তাবিষয়ক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি মার্কিন দূতাবাসের এলাকার মধ্যে তিনটি মিসাইল নিক্ষেপ করা হয়। আরেকটি হামলা চালানো হয় একটি আবাসিক কমপ্লেক্সের ভেতরে একটি শিক্ষাপ্রতিষ্ঠানকে লক্ষ্য করে। এতে একটি মেয়ে ও একজন নারী আহত হন।

নাম না প্রকাশ করার শর্তে ওই দুই নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা এসব তথ্য জানান, কারণ তাদের গণমাধ্যমের সামনে কথা বলার অনুমতি নেই।

এক বিবৃতিতে ইরাকি সামরিক বাহিনী জানিয়েছে, বাগদাদের ডোরা এলাকা থেকে রকেটগুলো নিক্ষেপ করা হয়েছিল।

এদিকে বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইরাকের নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক সম্পর্ককে ক্ষুণ্ন করার চেষ্টা করছে। দূতাবাসের সি-র‍্যাম প্রতিরক্ষা ব্যবস্থা রকেটগুলোতে প্রতিহত করার কথাও জানান তিনি।

বাগদাদের গ্রিন জোনে বিদেশি দূতাবাসগুলো অবস্থিত। শহরটিতে প্রায় সময় দূতাবাস ও সরকারি ভবনকে লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্র ও ইরাকের সরকার অভিযোগ করে আসছে ইরানসমর্থিতরা এ হামলা চালাচ্ছে।

বৈশাখী নিউজ/ ইডি