রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধ করল চীনা নেতৃত্বাধীন ব্যাংক

আপডেট: March 5, 2022 |

চীনা নেতৃত্বাধীন এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) রাশিয়া ও বেলারুশের সঙ্গে সব কার্যক্রম বন্ধ রেখেছে। বলা হচ্ছে, ইউক্রেনে হামলার পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞার মুখোমুখি হওয়া মস্কোর প্রতি বেইজিংয়ের সমর্থনের সীমাবদ্ধতারই লক্ষণ এটি।

বেইজিংভিত্তিক (এআইআইবি) ব্যাংক বলেছে, ‘বিকাশমান অর্থনৈতিক ও আর্থিক পরিস্থিতির আলোকে’ উল্লিখিত দুই দেশ বিষয়ক সব কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। বৃহস্পতিবার এর এক বিবৃতিতে বলা হয়, ‘বিদ্যমান পরিস্থিতিতে এবং ব্যাংকের সর্বোৎকৃষ্ট স্বার্থে ব্যবস্থাপনা পর্ষদ রাশিয়া ও বেলারুশের সঙ্গে সমস্ত কার্যক্রম স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে এবং পর্যালোচনাধীন রেখেছে।

’ ১০৫ সদস্যবিশিষ্ট বহুপক্ষীয় উন্নয়ন ব্যাংকটির এমন সিদ্ধান্তের কারণ সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে ব্যাংকটি ‘পরিস্থিতির শিকার সবার প্রতি সহানুভূতি প্রকাশ করেছে। ’
ব্যাংক অব চায়নাসহ চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান রুশ পণ্যের সঙ্গে যুক্ত সব অর্থায়ন বন্ধের ঘোষণা দেওয়ার পর বৃহস্পতিবার ওই ঘোষণা এল।

ন্যাটিক্সিস হংকংয়ের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ গ্যারি এনজি বলেন, এআইআইবি-এর এই পদক্ষেপ ‘প্রতীকী’। কারণ ব্যাংকটি রাশিয়ার মাত্র দুটি প্রকল্পে আট কোটি ডলারের মতো অর্থায়ন করছে। বেলারুশের একটিতেও তাদের বিনিয়োগ নেই। প্রসঙ্গত, বেলারুশ ইউক্রেনে হামলায় মিত্র রাশিয়ার বাহিনীকে সহায়তা করছে। সূত্র: আল জাজিরা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর