ইংলিশ চ্যানেল দিয়ে ব্রিটেনে অভিবাসী প্রবেশের নতুন রেকর্ড

আপডেট: April 10, 2022 |

ফরাসী উপকূল থেকে যুক্তরাজ্য পর্যন্ত ইংলিশ চ্যানেলে সবচেয়ে সরু অংশের দূরত্ব ৩২ কিলোমিটার৷ ছোট ছোট নৌকায় বিপদজনক ঢেউ পেরিয়ে অভিবাসনপ্রত্যাশীরা প্রতিনিয়তই এই পথ অতিক্রমের চেষ্টা করেন৷

২০২১ সালে সাড়ে ২৮ হাজারের বেশি অভিবাসী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছিল। এ সংখ্যকে এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ রেকর্ড হিসেবে বিবেচনা করা হচ্ছিল এতদিন ধরে। এই বছর আগের চেয়ে দিগুণ অভিবাসনপ্রত্যাশী ইংলিশ চ্যানেল অতিক্রম করেছে।

বর্ডার ফোর্স ইউনিয়নের এক নেতা সতর্ক করে বলেছেন, এই বছর ২০২২ সালে এখন পর্যন্ত রেকর্ড সংখ্যক ৬০ হাজার অভিবাসী ছোট নৌকায় ইংলিশ চ্যানেল পার হতে পারে। এটি পূর্ববর্তী অনুমানকে ছাড়িয়ে গেছে। গত বছরের রেকর্ড ছিল মোট ২৮ হাজার ৫২৬ জন।

চলতি বছরে অভিবাসী ইংলিশ চ্যানেলে পাড়ি দেয়ার এই সংখ্যাটি ২০০ সালের সংখ্যার চেয়ে তিনগুণ বেশি। অবৈধ অভিবাসন মোকাবিলা ও বিচার মন্ত্রী টম পার্সগ্লোভ বলেছেন, বিপজ্জনক চ্যানেল অতিক্রমকারীর সংখ্যা বৃদ্ধি কোনোভাবেই মেনে নেয়া যায় না। ইংলিশ চ্যানেলে অভিবাসী সংকট মোকাবিলায় ফ্রান্স সরকারের সঙ্গে চুক্তি করার পরিকল্পনা করেছে যুক্তরাজ্য৷

গেল বছরের নভেম্বরে ইংলিশ চ্যানেলে নৌকাডুবির ঘটনায় নারী ও শিশুসহ কমপক্ষে ৩১ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। ইংলিশ চ্যানেলে এত বড় দুর্ঘটনা এর আগে হয়নি। এ ঘটনার পর শরণার্থী ঠেকাতে ইংলিশ চ্যানেলে দিন-রাত টহলে ফ্রনটেক্সকে দায়িত্ব দেয়া হয়। মানব পাচারের সাথে জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারপরও ঠেকানো যাচ্ছে না অভিবাসীর ঢল।

দুই দেশের সরকারের নানা তৎপরতার পরও তা ঠেকানো যাচ্ছে না৷ তবে কড়াকড়ি আরোপ করে এই সংকটের সমাধান সম্ভব নয় বলেও অভিবাসী অধিকারকর্মীরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন৷ সূত্র: প্রবাস জার্নাল।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর