‘ইউক্রেন সংঘাত বছরের পর বছর স্থায়ী হতে পারে’

ন্যাটো সামরিক জোটের ডেপুটি সেক্রেটারি জেনারেল মিরসিয়া জিওনা বিবিসিকে বলেছেন, ইউক্রেন যুদ্ধ শেষ হতে আরো কয়েক বছর লাগতে পারে।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কঠোর সমালোচনা করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, নিরাপত্তা পরিষদ ইউক্রেনে যুদ্ধ ঠেকাতে কিংবা বন্ধ করতে ব্যর্থ হয়েছে। এটা বিপুল হতাশা, রাগ এবং ক্ষোভের উৎস।

তিনি আরো বলেছেন, খুব স্পষ্ট করে বললে, এই যুদ্ধ ঠেকাতে কিংবা বন্ধ করতে নিজেদের ক্ষমতায় থাকা সব কিছু করতে ব্যর্থ হয়েছে (নিরাপত্তা পরিষদ)।

গতকাল ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, কিয়েভে আমাদের আলোচনা শেষ হওয়ার পরপরই রুশ ক্ষেপণাস্ত্র শহরে আছড়ে পড়েছে। পাঁচটি রকেট। এতে জাতিসংঘ এবং সংস্থাটির প্রতিনিধিত্বকারীদের অপমান করা হয়েছে বলেও মন্তব্য করেছেন জেলেনস্কি।

ইউক্রেনে আগ্রাসন চালিয়ে রাশিয়া জাতিসংঘ সনদ ভঙ্গ করেছে বলে অভিযোগ করেছেন গুতেরেস। জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, আগ্রাসন চালিয়ে ইউক্রেনীয় ভূখণ্ড এবং জাতিসংঘ সনদ উভয়ই ভঙ্গ হয়েছে। জাতিসংঘ এখনো পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির চেষ্টায় রয়েছে বলেও জানান তিনি।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জানিয়েছেন, সফররত জাতিসংঘ মহাসচিব যেখানে ছিলেন, বৃহস্পতিবার কিয়েভে আঘাত করা রকেটগুলোর একটি সেই হোটেলের কাছেই আঘাত হেনেছে। সূত্র : বিবিসি।

বৈশাখী নিউজ/ ইডি