পুতিনের বিশ্বাস, তিনি ইউক্রেনে হারবেন না: সিআইএ প্রধান

আপডেট: May 8, 2022 |

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র (সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি) পরিচালক বিল বার্নস বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বাস করেন যে, তিনি ইউক্রেন যুদ্ধে হারবেন না।

তিনি জানান, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো পরিকল্পনা রাশিয়ার নেই। আল জাজিরা এ খবর জানিয়েছে।

শনিবার সিআইএ পরিচালক বলেন, রুশ বাহিনীর কিয়েভ দখলে ব্যর্থতা এবং দোনবাসের দক্ষিণ-পূর্বাঞ্চলে অগ্রসর তাদের জন্য কষ্টসাধ্য হওয়া সত্ত্বেও পুতিন তার মনোভাব পরিবর্তন করেননি যে, তার বাহিনী ইউক্রেনীয় বাহিনীর কাছে হেরে যাবে।

বিল বার্নস এক সংবাদ সম্মেলনে বলেন, গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্রগুলোতে হেরে যাওয়ার পরও ইউক্রেনীয় প্রতিরোধকে পরাজিত করার রাশিয়ার সক্ষমতার প্রতি পুতিনের বিশ্বাস সম্ভবত নড়েনি।

তিনি বলেন, ‘তিনি (পুতিন) এমন একটা মানসিক অবস্থায় রয়েছেন, যেখান থেকে তিনি বিশ্বাস করেন যে, তিনি হারবেন না।’

মার্কিন গোয়েন্দা প্রধান মনে করেন যে, এক সময়ের সোভিয়েত ইউনিয়নের অংশ ইউক্রেনের দিকে বহু বছর ধরে নজর রাখছিলেন পুতিন।

ইউক্রেনে আক্রমণ শুরু করার পরপরই রাশিয়া তার পারমাণবিক বাহিনীকে উচ্চ সতর্কতায় রেখেছিল। তখন থেকে পুতিন এবং অন্য রুশ কর্মকর্তারা ইউক্রেন সংঘাতে পশ্চিমারা সরাসরি হস্তক্ষেপ করলে রাশিয়া পারমাণবিক অস্ত্র মোতায়েন করার ইচ্ছার ইঙ্গিত দিয়ে আসছিলেন।

বার্নস বলেন, ‘আমরা এ সময়ে গোয়েন্দা হিসেবে রাশিয়ান (পারমাণবিক অস্ত্র) মোতায়েন, এমনকি কৌশলগত পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের জন্য পরিকল্পনার বাস্তব প্রমাণ দেখতে পাচ্ছি না।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর