প্রতিবেশী দেশগুলোর বাধায় সার্বিয়া যাওয়া হলো না রুশ পররাষ্ট্রমন্ত্রীর

আপডেট: June 6, 2022 |

সার্বিয়ার তিন প্রতিবেশী দেশের বাধার মুখে দেশটিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের নির্ধারিত সফর বাতিল হয়ে গেছে। ৬-৭ জুন সার্বিয়ায় সফর করার কথা ছিল লাভরভের। কিন্তু সার্বিয়ার তিন প্রতিবেশী দেশ রুশ পররাষ্ট্রমন্ত্রী বিমান তাদের আকাশসীমায় প্রবেশে আপত্তি জানায়। খবর বিবিসির।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশ বুলগেরিয়া এই ফ্লাইট নিষেধাজ্ঞা আরোপ করে। দেশটির সঙ্গে যোগ দেয় নর্থ মেসেডোনিয়া এবং মন্টেনিগ্রো। সার্বিয়ার মতোই নর্থ মেসেডোনিয়া এবং মন্টেনিগ্রো ইইউ’র সদস্য হতে যায়।

লাভরভের সফর বাতিল হয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। ইউক্রেনে গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে রাশিয়া অভিযান শুরুর পর ইইউভুক্ত দেশগুলো বিভিন্ন রুশ ব্যক্তির ওপর ফ্লাইট নিষেধাজ্ঞা আরোপ করে।

তবে রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে সার্বিয়া। সার্বিয়া রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের ব্যাপক নিষেধাজ্ঞায় যোগ দেয়নি। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার পর ইইউ এবং যুক্তরাজ্য অলিগার্চদের ব্যক্তিগত জেটসহ মস্কোর বিমানের ওপর বেশ কিছু ফ্লাইট নিষেধাজ্ঞা আরোপ করে।

ইউরোপের অন্যান্য দেশের মতো সার্বিয়াও রাশিয়ার গ্যাসের ওপর অনেক বেশি নির্ভর করে। সফরে বেলগ্রেডে প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিকের সঙ্গে আলোচনা করার কথা ছিল লাভরভের।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর