রবিবার শিল্পকলায় থিয়েটার ৫২’র নাটক

সময়: 12:51 pm - June 23, 2022 | | পঠিত হয়েছে: 4 বার

আগামী ২৬ জুন রবিবার থিয়েটার ৫২’র ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ন হতে যাচ্ছে  “নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে” নাটকটি।

এতে অভিনয় করবেন রুবাইয়া মঞ্জুর, মোঃ নজরুল ইসলাম, সুরভী রায়, আদিব মজলিশ খান, আরিয়ান শাকিল, মোসাঃ সুমা, মোঃ তাসনিম হোসাইন, এস. এম. আব্দুল্লা রিফাত, মোহাম্মদ নাদিম হাসান, বনানী সাহা, মোঃ শিবলী সাদিক, জেকি আক্তার, মরিয়ম আক্তার, অপূর্ব রায়, মোঃ রবিউল ইসলাম, দেবজ্যোতি রায় বিশাল, অপু রায়,হাকিম হাসান সানি, জয়িতা মহলানবীশ, রবিন বসাক এবং নূরে খোদা মাসুক সিদ্দিক।

বাংলার মিথ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের মিথস্ক্রিয়া ঘটেছে এই নাটকে। নাটকটি একটি যুদ্ধ শিশুকে কেন্দ্র করে এগিয়ে যায়। বাকি চরিত্র গুলো বাংলার গ্রাম ও সংস্কৃতি বাহক কাজ করে। এখানে পাকিস্তানী ও রাজাকারদের হিংস্রতার ছবি তুলে ধরা হয়। অন্যদিকে, স্বাধীনতার পরবর্তী অবস্থাও দেখানো হয়। যা এখনোও এই সমাজে ও সময়ের সাথে মিল রয়েছে।
“নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে” নাটকটি “থিয়েটার ‘৫২” এর প্রথম প্রযোজনা, যা নির্দেশনা দিয়েছে ” জয়িতা মহলানবীশ” ও রচনা করেছেন “বদরুজ্জামান আলমগীর “।

কোরিওগ্রাফ নির্দেশনা : কামরুল হাসান ফেরদৌস, রবিন বসাক ও নূরে খোদা মাসুক সিদ্দিক। সংগীত পরিচালনা করেছেন: এ.বি.এস.জেম। কন্ঠ দিয়েছন: চেতনা রহমান ভাষা, গোপী দেবনাথ, সুরভী রায়, মো: নজরুল ইসলাম, রতন হক ও জয়িতা মহলানবীশ। গানে সুর দিয়েছেন রতন হক। পাহাড়ী সুর, কীর্তন এর সুর ও বিয়ের গীত সংগৃহিত। সংগীত প্রক্ষেপন: কৃষ্ণ সরকার। অকাল প্রয়াত প্রাচ্যনাটের সদস্য ‘রিঙ্কন সিকদার’ এর, ‘যাইবার আগে যাও বলে যাও’ গানটি ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, থিয়েটার ‘৫২ প্রতিষ্ঠার সময় থেকে সামাজিক ও রাজনৈতিক সমস্যা নিয়ে নাটক করে যাচ্ছে। তার সাথে বিনোদনের ও সৃজনশীলতার দৃষ্টি নাটকে রাখতে চেষ্টা করেছে।

এই ৭ বছরে “থিয়েটার ‘৫২” এর ঝুড়িতে রয়েছে মোট ১০ টি প্রযোজনা। তার মধ্যে ৩ টি মঞ্চ নাটক ও ৭ টি পথনাটক। মঞ্চ নাটকের মধ্যে ১ম প্রযোজনা “নননপুরের মেলায় একজন কমলা সুন্দরী ও একটি বাঘ আসে” আরোও রয়েছে “ঋত্বিক” ও “কালিদাস”।

Share Now

এই বিভাগের আরও খবর