দনেৎস্ক দখলে সবচেয়ে বড় আক্রমণের প্রস্তুতি রাশিয়ার

সময়: 1:03 pm - July 12, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

ইউকেনের সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, দনেৎস্কে দুইটি প্রধান শহর ক্রামাতোরস্ক ও বাখমুট আগে দখল করতে চায় রাশিয়া। সেজন্য তারা এতদিনের মধ্যে সবচেয়ে তীব্র আক্রমণের পরিকল্পনা করেছে।

খারকিভের গভর্নর জানিয়েছেন, সোমবার রাশিয়ার রকেট এসে শহরের শপিং সেন্টার ও আবাসিক এলাকায় আছড়ে পড়েছে। ছয়জন বেসামরিক মানুষ মারা গেছেন। এই এলাকার পাশ দিয়ে ১৭ বছর বয়সি ছেলেকে নিয়ে গাড়ি করে যাচ্ছিলেন তার বাবা। দুজনেই মারা গেছেন।

এদিকে কানাডার সিদ্ধান্তে ক্ষুব্ধ জেলেনস্কি। কানাডা নর্ড স্ট্রিম ১ গ্যাস পাইপলাইনে একটি টার্বাইন সারিয়ে দিচ্ছে। তারা এই কাজটি করছে জার্মানির সিমেন্স কোম্পানির সাইটে। রাশিয়া জানিয়েছে, এই টার্বাইন না সারিয়ে দিলে জার্মানিকে ঠিকভাবে গ্যাস সরবরাহ করা সম্ভব নয়।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এখন সব ইউক্রেনীয়কে দ্রুত নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে শুধুমাত্র দনেৎস্ক, লুহানস্ক, খেরসনের মতো কয়েকটি এলাকার মানুষকে নাগরিকত্ব দেয়া হচ্ছিল। কিন্তু পুতিন জানিয়েছেন, ইউক্রেনের সবার জন্য ফাস্ট ট্র্যাকে রাশিয়ার নাগরিকত্ব দেয়া হবে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এটা রাশিয়ার চক্রান্ত। রাশিয়া ইউক্রেনের একাধিক অঞ্চল দখল করে রেখেছে। ওই অঞ্চলের মানুষদের অবৈধভাবে নাগরিকত্ব দেওযার প্রস্তুতি নিচ্ছে তারা।

সূত্র: ডয়েচে ভেলে

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর