থিয়েটারচর্চায় নানামুখী সংকট: নাট্যকর্মীদের মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত 

মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশে সংস্কৃতিচর্চার সবচেয়ে বিকশিত ও গতিশীল ধারা হওয়া সত্ত্বেও থিয়েটারচর্চা বর্তমান সময়ে নানামুখী সংকটে নিমজ্জিত।

থিয়েটারচর্চায় এই সংকট থেকে উত্তরণের লক্ষ্যে বাংলাদেশের সাধারণ নাট্যকর্মী ব্যানারে আজ শনিবার (২৩ জুলাই) বিকেলে বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাট্যকর্মীদের মুক্ত আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় নাট্যদলগুলোর মহড়া কক্ষের সংকট, হল ব্যবস্থাপনায় অনিয়ম সহ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাম্প্রতিক কিছু কর্মকান্ড থিয়েটার অঙ্গনে তৈরি হয়েছে নানা রকম সংকট ও স্থবিরতার বিষয় নিয়ে মুক্ত আলোচনা করা হয়।

সামগ্রিক এই আলোচনায় নাট্যজন আহমেদ ইকবাল হায়দার বলেন, গ্রুপ থিয়েটার ফেডারেশনকে আমরা নিষ্ক্রিয় করতে চাই না। আমরা কাউকে বাদ দিয়ে কিছু করতে চাই না। প্রয়োজনে আমরা তাকে বাধ্য করবো যাতে তারা নাটকের স্বার্থে ভালো কাজ করে। নাট্যজন মফিদুল হক মনে করেন বর্তমান নাট্যচর্চা গভীর সংকটে পড়ে আছে সেটা নিয়ে সবাইকে একসাথে কাজ করতে হবে। গ্রুপ থিয়েটার ফেডারেশানকে একটি জবাবদিহিতার আওতায় আনতে হবে।

তরুণ নাট্যকর্মীদের এই আয়োজনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নাট্যজন রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর, মামুনুর রশিদ, মফিদুল হক, নাসিরউদ্দিন ইউসুফসহ আরও অনেকে।

সাধারণ নাট্যকর্মীবৃন্দের পক্ষে সুনির্দিষ্ট একটি নিবন্ধ পাঠ করেন নাট্যজন অলোক বসু। নিবন্ধ পাঠের সাধারণ নাট্যকর্মীদের মধ্যে থেকে অনেকে অনেক প্রস্তাব দিয়েছেন। তবে অনেকেই মনে করেন গ্রুপ থিয়েটার ফেডারেশন নাট্যচর্চার দিকে না এগিয়ে ক্রমাগত এগিয়ে যাচ্ছে ভোটের রাজনীতির দিকে।

এ সময় নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ বলেন, সৃষ্টিশীলতা বনাম কাঠামোর যে দ্বন্দ । ফেডারেশানে যারা নেতৃত্ব দেন, তাদের সাথে অন্যদেরও দ্বন্দ চলতে থাকে।

সভায় নাট্যজন মামুনুর রশিদ বলেন, আমি ফেডারেশানকে অভিন্ন এবং শক্তিশালী দেখতে চাই। সংকট সব সময় আলোচনার মধ্যে দিয়ে সমাধান করতে হয়। তা না হলে মুখ দেখাদেখি বন্ধ হয়ে যায়।

নাট্যজন কামাল বায়েজিদ বলেন, জনাব লিয়াকত আলী লাকী ১৯৯৯ সাল থেকে ফেডারেশানের বিভিন্ন পদে আছেন কিন্তু কোনো সামাজিক আন্দোলনের সাথে উনি যুক্ত হোন না।

তবে সামগ্রিক আলোচনা থেকে উঠে আসে যে নাটকের হলগুলোর অব্যবস্থাপনা, মহড়া কক্ষের অভাব এবং সার্বিক নাট্যচর্চায় যে অনিয়ম বা ত্রুটি আছে সেগুলোর বিপক্ষে অবশ্যই কথা বলার প্রয়োজন আছে এবং সাধারণ নাট্যকর্মীদের ব্যানারে আজ যে সভার আয়োজন হয়েছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন।