বিমান হামলা চালিয়ে শিশুসহ ৮ জনকে হত্যা করলো ইসরায়েল

ফিলিস্তিনের গাজা উপত্যকায় শুক্রবার নতুন করে বিমান হামলা চালিয়ে এক শিশুসহ আট জনকে হত্যা করেছে ইসরায়েল। হামলায় আহত হয়েছে আরও ৪৪ জন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ফিলিস্তিনভিত্তিক ইসলামিক জিহাদ জানিয়েছে, গাজা শহরের কেন্দ্রস্থলে অবস্থিত প্যালেস্টাইন টাওয়ারের অ্যাপার্টমেন্টে বিমান হামলা চালিয়েছে দখলদার বাহিনী। এতে সেখানে থাকা ইসলামিক জিহাদের সামরিক শাখা আল কুদস ব্রিগেডের কমান্ডার তাইসির আল জাবারি নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে আল জাবারির পাঁচ বছরের শিশুকন্যাও রয়েছে। আহত আরও ৪৪ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

গাজার ওই টাওয়ারটির একজন বাসিন্দা আল জাজিরাকে বলেন, ‘সবেমাত্র দুপুরের খাবার খেয়েছি। বাচ্চারা খেলছিল। এ সময় আমরা যে টাওয়ারে থাকি সেখানে হঠাৎ ব্যাপক শব্দে বিশাল বিস্ফোরণ ঘটে। আমরা পালিয়ে গেলাম। আমরা খুব হতবাক হয়ে গেলাম, কারণ জায়গাটি বেসামরিক লোকজনে পরিপূর্ণ ছিল। আমি অনেক হতাহতদের দেখেছি যাদের সরিয়ে নেওয়া হয়েছে।’

এদিন অবরুদ্ধ গাজা উপত্যকাজুড়ে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা যায়। খান ইউনিস এবং রাফাহ এর দক্ষিণাঞ্চলের পাশাপাশি আল-শুজাইয়া সংলগ্ন এলাকাতেও বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে।

ইসলামিক জিহাদের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘শত্রুরা আমাদের জনগণকে লক্ষ্য করে একটি যুদ্ধ শুরু করেছে। আমাদের সবার কর্তব্য নিজেদের এবং আমাদের জনগণকে রক্ষা করা।’

শুক্রবার ইসরায়েলি সেনাবাহিনীর তরফেও গাজা উপত্যকায় হামালার ঘোষণা দেওয়া হয়। গাজার ক্ষমতাসীন দল হামাসের মুখপাত্র ফাওজি বারহুম এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েলের পক্ষ থেকেই এই উত্তেজনা শুরু করা হয়েছে। এর সম্পূর্ণ দায়ভার তাদেরই বহন করতে হবে।

তিনি বলেন, ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন (হামাস) সর্বশক্তি দিয়ে গাজা উপত্যকায় আমাদের জনগণকে রক্ষা করবে এবং প্রতিক্রিয়া অব্যাহত রাখবে।’

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ শুক্রবার গাজার নিকটবর্তী এলাকাগুলো পরিদর্শন করেছেন। এ সময় তিনি ‘এই অঞ্চল থেকে হুমকি দূর করবে এমন পদক্ষেপ’ নেওয়ার কথা বলেন।

বেনি গ্যান্টজ বলেন, ‘ইসরায়েলের দক্ষিণে রুটিন জীবন পুনরুদ্ধারের জন্য আমরা অভ্যন্তরীণ স্থিতিস্থাপকতা এবং বাহ্যিক শক্তি নিয়ে কাজ করবো। আমরা সংঘাত চাই না। তবুও প্রয়োজনে আমরা আমাদের নাগরিকদের রক্ষায় দ্বিধা করবো না।’

বৈশাখী নিউজ/ এপি