শুক্রবার শিল্পকলায় ‘শিখন্ডী কথা’

আপডেট: September 13, 2022 |

বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ ও মহাকাল নাট্য সম্প্রদায়ের জনপ্রিয় মানবিক মঞ্চ নাটক ‘শিখন্ডী কথা”।

নাটকটি ১৮৩ ও ১৮৪ তম মঞ্চায়ন মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এবং শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এর রচনায় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন এর নির্দেশনায় শিখন্ডী কথা প্রথম মঞ্চায়ন হয় ২৫ সেপ্টেম্বর ২০০২ সালে মহিলা সমিতি মঞ্চে।

এ নাট্যকথার ছোট্ট ভ্রুণ চাঁদ সোনা এক পুত্র শিশু হয়ে জন্ম গ্রহণ করে হিজলতলী গ্রামের রমজেদ মোলের পরিবারে । নাম হয় রতন মোল । কিন্তু বয়ঃসন্ধিকালে আবিস্কৃত হয় সে অংশত নারী, অংশত পুরুষ । জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষন যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে । এই লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ দুঃখ নিয়েই নাট্য – ‘শিখন্ডী কথা’। লিঙ্গ প্রতিবন্ধীরা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখে মহাকাল প্রযোজনা ‘শিখন্ডী কথা’।

এ নাটকের অন্যান্য শিল্পীরা হলেন, পোষাক পরিকল্পনায় ওয়াহীদা মল্লিক, সূচনা সঙ্গীত ইউসুফ হাসান অর্ক, আবহ সঙ্গীত সুলতানা ইয়াসমীন হক ও আব্দুল আলীম, মঞ্চ পরিকল্পনায় তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফী রাজশ্রী রায় এবং রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

নাটকটির কুশীলব, পলি বিশ্বাস, রিপন রনি,, মোঃ সবুজ হোসেন, মোঃ শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, রুদ্রতুল রানার, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, অর্ণব খান, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, আমিনুল আশরাফ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, রোদোয়ান হোসেন, সোহেল আহমেদ, মায়া, কোনাল আলী সাথী, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মোঃ আহাদ, রাকিব হাসান, মিজান শান্ত, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।

Share Now

এই বিভাগের আরও খবর