নিহত রুশ সেনাদের পরিবারকে ৫০ লাখ রুবল করে দেওয়া হবে : পুতিন

আপডেট: January 4, 2023 |

ইউক্রেন যুদ্ধে নিহত রুশ সেনাদের পরিবারকে অর্থ সহায়তা দেওয়ার ডিক্রিতে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার পুতিন এ স্বাক্ষর করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

ডিক্রিতে বলা হয়, ইউক্রেন যুদ্ধে নিহত রুশ সেনাদের পরিবারকে ৫০ লাখ রুবল করে দেওয়া হবে। আহত সেনাদের ৩০ লাখ রুবল করে দেওয়ার কথা উল্লেখ আছে।

 

এই সহায়তা পাবেন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর দিন থেকে এ পর্যন্ত হতাহত রুশ সৈন্যদের পরিবার।

এদিকে রাশিয়া বলেছে, ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮৯ জন রুশ সেনা নিহত হয়েছেন। নিহতের কারণ হিসেবে বলা হয়েছে, সেনারা তাদের মোবাইল ব্যবহার করছিলেন।

বিবিসি জানিয়েছে, চলতি বছর শুরুর মধ্যরাতে মিকাভকা এলাকায় রুশ সৈন্যদের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন।

রুশ সামরিক বাহিনীর দাবি, সৈন্যদের ফোন ব্যবহার করা নিষেধ। তার পরেও তারা নিষিদ্ধ মোবাইল ব্যবহার করে শত্রুকে তাদের অবস্থান শনাক্ত করতে দিয়েছে।

তবে সেখানে ঠিক কত সংখ্যক সৈন্য নিহত হয়েছে, তার সঠিক পরিসংখ্যান নিশ্চিতভাবে জানা যায়নি। ইউক্রেনের দাবি, সেখানে চার শতাধিক সৈন্য নিহত হয়েছে এবং আহত হয়েছে অন্তত ৩০০ জন। তবে রাশিয়ার তরফ থেকে সর্বশেষ বলা হয়েছে, ৮৯ জন সৈন্য নিহত হয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর এক দিনে রাশিয়ার সর্বোচ্চসংখ্যক সৈন্য নিহতের ঘটনা এটি। রাশিয়ার দাবি, চলতি বছর শুরুর এক মিনিট পরই যুক্তরাষ্ট্রের তৈরি হিমার্স রকেট সিস্টেম থেকে ছয়টি রকেট নিক্ষেপ করা হয়েছিল; যার মধ্যে দুটি গুলি করে ভূপাতিত করা হয়।
সূত্র : রয়টার্স

Share Now

এই বিভাগের আরও খবর