তানোরে স্কুলের উন্নয়নের নামে বৃক্ষবলী !

সময়: 8:33 pm - February 2, 2023 | | পঠিত হয়েছে: 6 বার

তানোর(রাজশাহী)প্রতিনিধি: রাজশাহী তানোরে প্রায় শতবর্ষী পাইকড় গাছসহ ছোট-বড় ৬টি গাছ কেটে স্কুলের নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু এসব গাছ কাটতে ঢোলশহরত বা পত্রিকায় কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

এ ঘটনায় স্থানীয়দের মধ্যে চাঁপাক্ষোভ ও অসন্তোসের সৃষ্টি হয়েছে।স্থানীয়রা বলছে, এসব গাছ না কেটে ভবন নির্মাণ করা সম্ভব ছিল।কিন্ত্ত অজ্ঞাত কারণে ঠুনকো অজুহাতে এসব গাছ কাটা হয়েছে। উপজেলার কামারগাঁ ইউনিয়নের (ইউপি) ধানুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব গাছ কাটার ঘটনা ঘটেছে।

এদিকে ২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সরেজমিন দেখা যায়, স্কুল মাঠে শতবর্ষী পাইকড় গাছের বিশাল মোটা একটি গুল ও কয়েকটি ছোট গুল পড়ে আছে।। এবং রাস্তার ধারের দুটি গাছও কাটা হয়েছে। এ সময় স্থানীয় এক বয়োজৈষ্ঠ ব্যক্তি এসে প্রচন্ড ক্ষোভ প্রকাশ করে বলেন, গাছগুলো কাটার পর স্কুল চত্ত্বর খাঁখাঁ করছে। এসব গাছের ছায়াতলে গ্রামের লোকজন ও শিক্ষক-শিক্ষার্থীর গরমের সময় বসে শরীর জুড়াতেন। তিনি বলেন, এসব না কেটেই ভবন নির্মাণ সম়ভব ছিল।

এবিষয়ে স্কুলের প্রধান শিক্ষক মাহমুদা খাতুন বলেন, ইউএনও স্যার ও প্রাথমিক শিক্ষা স্যারের অনুমতিক্রমে প্রকাশ্যে নিলাম দেওয়া হয়েছে। নিলামের জন্য অনুমোদনের কাগজ দিয়েছেন এবং শিক্ষা অফিসার উপস্থিত থেকে নিলাম হয়েছে। ৭টি গাছের বিপরীতে ৪৬ হাজার টাকায় নিলাম হয়েছে বলে অনুমোদনের একটি পত্র দেখান। যার স্মারক নং উশিঅ/তান/রাজ/২০২৩/১৪/২২। বিগত ১৬/১/২০২৩ ইং তারিখে বলা হয় আগামী ২২/১/২০৩ ইং তারিখে উপজেলা পরিষদ হলরুমে সকাল ১১ টার দিকে প্রকাশ্যে নিলাম হবে।

১৬/১/২০২৩ তারিখের পর নিলাম বিজ্ঞপ্তিটি প্রচারের কথা বলা হলেও সেটা না করে নিলাম দেওয়া হয়েছে। তবে কত জন নিলামে অংশ নেয় তার সুনিদ্রিষ্ট কোনো তথ্য জানাতে পারেনি প্রধান শিক্ষক। এবিষয়ে স্কুলে ম্যানেজিং কমিটির সভাপতি শিক্ষক পরিতোষ জানান, উপজেলা পরিষদে কর্মকর্তারা থেকে প্রকাশ্যে নিলাম হয়েছে। এবিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সানাউল্লাহ জানান, স্কুলে ভবন হবে এজন্য গাছগুলো উপজেলা পরিষদে ইউএনও স্যারের উপস্থিতিতে নিলাম দেওয়া হয়েছে। নিলামের আগে বিজ্ঞপ্তিটি বহুল প্রচারের কথা বলা আছে,কিন্তু পত্রিকায় বিজ্ঞপ্তি বা মাইকিং করা হয়নি জানতে চাইলে তিনি জানান প্রকাশ্যে নিলাম হলে এসব লাগে না।

Share Now

এই বিভাগের আরও খবর