বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ভারতীয়–মার্কিন নাগরিক অজয় বাঙ্গা

আপডেট: February 24, 2023 |

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ভারতীয়-মার্কিন নাগরিককে নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

রীতি অনুযায়ী, এই পদে মনোনয়ন দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। সেই রীতি অনুযায়ী এবার ভারতীয়–মার্কিন নাগরিক অজয় বাঙ্গাকে বেছে নেওয়া হলো।

ভারতীয়-আমেরিকান ৬৩ বছর বয়সি অজয় বাঙ্গা বর্তমানে ইকুইটি প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিকের ভাইস চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন।

অজয় বাঙ্গা বেড়ে উঠেছেন ভারতে। এক দশকের বেশি সময় নেতৃত্ব দেওয়ার পর ২০২১ সালে তিনি মাস্টারকার্ড থেকে অবসর নেন। তার সময়ে মাস্টারকার্ডের মুনাফা ব্যাপকভাবে বাড়ে। এর সুবাদে বাঙ্গার যুক্তরাষ্ট্রে সবচেয়ে বিখ্যাত ভারতীয়-আমেরিকান নির্বাহীতে পরিণত হন।

মাস্টারকার্ডে যোগ দেওয়ার আগে বাঙ্গা এক দশকের বেশি সময় ভারতে সিটিগ্রুপ ও নেসলেতে চাকরি করেছেন।

অজয় বাঙ্গার বাবা ছিলেন আর্মি জেনারেল। তিনি বেড়ে উঠেছেন ভারতের বিভিন্ন শহরে। এর সুবাদে নিজেকে প্রায় সব জায়গায় খাপ খাইয়ে নিতে পারেন বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার পর অজয় বাঙ্গা ‘ব্যাংকের বাইরে’ থাকা বিশ্বজুড়ে ৫০০ মিলিয়ন মানুষকে আর্থিক ব্যবস্থায় অন্তর্ভুক্ত করতে উদ্বুদ্ধ হন।

২০০০ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বাঙ্গা। ওই সময় তার আয় যথেষ্ট হলেও ক্রেডিট রেকর্ড না থাকায় তার পক্ষে একটি সেলফোন কেনাও কঠিন ছিলো। ওই সময় বাঙ্গার নিজেকে ‘আর্থিকভাবে বিচ্ছিন্ন’ মনে হয়েছিলো। এই অনুভূতি থেকেই তিনি আর্থিক ব্যবস্থা নিয়ে কাজ করতে অনুপ্রাণিত হন।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস তার মেয়াদ শেষ হওয়ার আগেই, আগামী জুনে পদত্যাগ করবেন। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিলো ২০২৪ সালের এপ্রিলে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার অজয় বাঙ্গার মনোনয়নপ্রক্রিয়া শুরু হয়। কিন্তু এখনই তিনি দায়িত্ব পাচ্ছেন না। মে মাসের শুরুর দিকে তিনি দায়িত্বভার পেতে পারেন।

 

Share Now

এই বিভাগের আরও খবর