ধনীদের ওপর অতিরিক্ত কর আরোপের পরিকল্পনা করছে মালয়েশিয়া

আপডেট: February 24, 2023 |

চলতি বছর বাজেটে সরকারি খরচ কমানো এবং ধনীদের ওপর অতিরিক্ত কর আরোপের পরিকল্পনা করছে মালয়েশিয়া। দেশটির প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী আনোয়ার ইব্রাহিম শুক্রবার এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

তিন মাস আগে ক্ষমতায় আসা আনোয়ার মালয়েশিয়ার রপ্তানি নির্ভর অর্থনীতি, কম রাজস্ব এবং জীবনযাত্রার উচ্চ ব্যয়ের লাগাম টেনে ধরতে হিমশিম খাচ্ছেন।

 

নতুন অর্থবছরের বাজেটে আনোয়ার নিম্নআয়ের গোষ্ঠীগুলির জন্য ভর্তুকি এবং অন্যান্য সরকারি সহায়তা বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। এর পাশাপাশি বিলাসবহুল পণ্য এবং মূলধনী লাভের ওপর কর আরোপের মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর কথা বলেছেন।

২০২৩ সালের বাজেট পেশ করার সময় পার্লামেন্টে আনোয়ার বলেছেন, ‘দেশের আয় এবং সম্পদ ধনী ও অভিজাতদের মধ্যে কেন্দ্রীভূত হওয়ার কারণে জাতীয় আয় নিম্ন ও মধ্যম আয়ের গোষ্ঠীগুলোর মধ্যে বন্টনের ওপর মনোযোগ দেওয়া যথার্থ।’ তিনি ধনীদের ‘যৌথ দায়’ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

আনোয়ার পূর্বাভাস দিয়েছেন যে, চলতি বছর বাজেটে জিডিপির ৫ শতাংশ ঘাটতি হতে পারে। গত বছর এটি ছিল ৫ দশমিক ৬ শতাংশ। তবে একে উচ্চাভিলাসী লক্ষ্যমাত্রা বলে মনে করা হচ্ছে। কারণ তার পূর্বসূরিরা ৫ দশমিক ৫ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলেন।

Share Now

এই বিভাগের আরও খবর