উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে বন কর্মকর্তাকে বদলি

বাগেরহাট প্রতিনিধি: অবৈধ ভাবে সুন্দরবনে মাছ ধরার অভিযোগে আটকের সময় বন বিভাগের মারপিটে নিখোঁজ জেলের মৃত্যুর ঘটনায় পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. মাহবুব হাসানকে শরণখোলা রেঞ্জে বদলি করা হয়েছে। সেই সঙ্গে শরণখোলা রেঞ্জের এসিএফ রানা দেবকে চাঁদপাই রেঞ্জের দায়িত্ব দেওয়া হয়েছে।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন মুঠো ফোনে বদলির বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৭ এপ্রিল সুন্দরবনের করমজল এলাকায় মাছ ধরার সময় তিন জেলেকে আটক করে বন বিভাগ। এসময় হিলটন নাথ নামক এক জেলে নিখোঁজ হন। নিখোজের ৬দিন পরে ১৩ এপ্রিল রাতে নিখোঁজ ওই জেলের মরদেহ পাওয়া যায় বনের ভিতর।

নিহত জেলের পরিবারের দাবি, বন বিভাগের লোকজন হিলটনকে মারধর করে নদীতে ফেলে দেয়। নিখোঁজের ৬দিন পর করমজলের বনের ভেতর থেকে গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাতে হিলটনের মরদেহ উদ্ধার হয়। লাশের সুরতহাল ও ময়নাতদন্ত শেষে শুক্রবার বিকেলে হিলটনের মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ।

শুক্রবার বিকেলেই মোংলার চিলা এলাকায় নিজ বাড়িতে হিলটনের লাশের দাফন সম্পন্ন হয়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত থানা কোন মামলা দায়ের হয়নি।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, প্রশাসনিক কারণেই এসিএফ মাহবুব হাসানকে অন্যত্র বদলি করা হয়েছে। তাকে বদলি করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে এসিএফের দায়িত্বে দেওয়া হয়েছে, আর শরণখোলার এসিএফকে চাঁদপাই রেঞ্জ কার্যালয়ে দায়িত্ব দেওয়া হয়েছে।