অগ্নিকাণ্ডের জন্য ব্রিজ অপসারণ দায়ী নয়: ডিএসসিসি

আপডেট: April 15, 2023 |

রাজধানীর নিউ সুপার মার্কেটের অগ্নিকাণ্ডের জন্য ব্যবসায়ীরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে দায়ী করছেন। তারা বলছেন, রাতে নিউ মার্কেট-গাউছিয়া পাকা ব্রিজ অপসারণ করতে আসে সিটি করপোরেশন। সেখান থেকেই আগুনের সূত্রপাত। তবে এই অভিযোগ নাকচ করে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। তারা বলছে, এই অগ্নিকাণ্ডের সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই।

গণসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের শনিবার (১৫ এপ্রিল) দুপুরে গণমাধ্যমকে বলেন, অগ্নিকাণ্ডের মূল কারণ আড়ালে নিতেই সন্দেহের তীর নেয়া হচ্ছে সিটি করপোরেশনের দিকে। তিনি দাবি করেন, অগ্নিকাণ্ডের কবলে পড়া মার্কেটটি সিটি করপোরেশন অপসারণ করতে আসা নিউ মার্কেট-গাউছিয়া পাকা ব্রিজ থেকে বেশ দূরে।

ডিএসসিসি গণসংযোগ কর্মকর্তা বলেন, এই অগ্নিকাণ্ডের সঙ্গে সিটি করপোরেশনের কোনো সম্পর্ক নেই। ঈদ বাজার বিবেচনায় নিয়ে রাতে সিটি করপোরেশন ঝুঁকিপূর্ণ ফুটওভার ব্রিজ অপসারণে যায়। অগ্নিকাণ্ডে আমাদের টিম কাজ শেষ করে চলে আসে। এর প্রায় ৩০ মিনিট পর আগুনের ঘটনা ঘটে।

দোকান মালিকদের অভিযোগ উদ্দেশ্যপ্রণোদিত জানিয়ে এই কর্মকর্তা বলেন, নিউ মার্কেট-গাউছিয়া পাকা ব্রিজ থেকে নিউ সুপার মার্কেট বেশ দূরে। নিউ মার্কেট-গাউছিয়া পাকা ব্রিজ অপসারণের সময় আমাদের সাথে বিদ্যুৎ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। যে প্রযুক্তি ব্যবহার করে কাজ করা হয়েছে, এক্ষেত্রে বিদ্যুৎ শর্ট হয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হওয়ার কোনো কারণ নেই।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, ঈদের ঠিক আগেই কেন গুরুত্বপূর্ণ নিউ মার্কেট এবং গাউছিয়া মার্কেটের সংযোগ সৃষ্টি করা ব্রিজটি অপসারণ করতে হবে। সিটি করপোরেশনের তাদের কাজ শেষ হতে না হতেই আগুনের সূত্রপাত।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, রাজধানীর নিউ মার্কেটের চার নম্বর গেটের সামনে থাকা ঝুঁকিপূর্ণ ওভারব্রিজটি বন্ধ করতে উদ্যোগ নেয় ডিএসসিসি। এটি বন্ধ করতে প্রবেশমুখে বেশ কয়েকবার ব্যবস্থাও নেয়া হয়। যদিও হকাররা এই বাধা মানেননি। ওভারব্রিজে দীর্ঘদিন ধরে ব্যবসা করা হকারেরা ঝুঁকিপূর্ণ ব্রিজটিতে ব্যবসা করে আসছে। পথচারীরাও পারাপার হচ্ছে। জনস্বার্থে ১৪ এপ্রিল রাতে উচ্ছেদ অভিযানে যায় সিটি করপোরেশন।

ডিএসসিসি জানায়, এর আগে ফুটওভারব্রিজটিতে ঝুঁকিপূর্ণ সাইনবোর্ড দেয়া হয়। তারপরও দেখা যায় সর্বসাধারণ ফুটওভারব্রিজের ওপরে ওঠাসহ ব্যবহার করছে। এছাড়াও হকার, ক্রেতা, পথচারী সবাই ব্যবহার করছেন। তাই এটি অপসারণ করার উদ্যোগ নেয় সিটি করপোরেশন।

Share Now

এই বিভাগের আরও খবর