মঙ্গলবার জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী

আপডেট: April 24, 2023 |

চার বছর পর আগামীকাল জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে অন্তত ৭টি বহুল প্রতিক্ষীত চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। আসতে পারে কয়েক শ’ মিলিয়ন ডলার বাজেট সহায়তার ঘোষণাও।

বিশ্বের তৃতীয় অর্থনীতির দেশ জাপান স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের সবচেয়ে বড় বন্ধু। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে চার দিনের সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানে ষষ্ঠবারের মতো এই সফরে ২৬ এপ্রিল বিকেলে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার দপ্তরে দুই দেশের প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে। পরে ফুমিও কিশিদার আয়োজনে নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

জাপান সফরে প্রতিরক্ষাসহ সাইবার নিরাপত্তা, কৃষি প্রক্রিয়াজাতকরণ, মেট্রোরেলের নতুন লাইনের জন্য সমীক্ষা, জাহাজ ভাঙ্গা শিল্পের আধুনিকায়ন, শুল্ক খাতের সমন্বয়, বিনিয়োগ–সহায়ক মেধাস্বত্ব আইনের মত গুরুত্বপূর্ণ অন্তত সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবার কথা রয়েছে।

২৭ এপ্রিল বাংলাদেশ ও জাপানের একাধিক বিনিয়োগ সংগঠন ও জোট আয়োজিত ব্যবসায়ী সম্মেলনে বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন বিকেলে টোকিওর আকাসাকা প্রাসাদে একাত্তরের মুক্তিযুদ্ধে বিশেষ ভূমিকার জন্য জাপানের চারজন বিশিষ্ট নাগরিককে ‘মুক্তিযুদ্ধের বন্ধু সম্মাননা’ দেবেন তিনি।

জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাতও করবেন শেখ হাসিনা। শেষদিনে জাপান প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় যোগ দেবেন তিনি।

২৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর টোকিও ছাড়া কথা রয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর