প্রস্তুত বিশ্বের দ্বিতীয় করোনা টিকাও!

গত ১১ আগস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘স্পুটনিক ভি’-এর নাম। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো জানিয়েছেন ‘স্পুটনিক ভি’-এর প্রথম ব্যাচ আসছে ১৫ দিনের মধ্যেই। ‘স্পুটনিক ভি’ -এর পরেই বিশ্বের দ্বিতীয় করোনা টিকা হিসাবে এডি৫-এনকভ -এর রেজিস্ট্রেশন সেরে ফেলল ক্যানসিনো।

এই টিকা তৈরি করেছে চীনা ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ক্যানসিনো। গত মে মাসের শেষের দিকে ব্রিটিশ পত্রিকা ল্যানসেট-এ ক্যানসিনো বায়োলজিকস – এর প্রথম করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়। এই ফলাফলে নিজেদের সাফল্য দাবি করেছেন ক্যানসিনো বায়োলজিকস-এর বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের দাবি, দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়ালেও মানব দেহে করোনা-রোধী শক্তিশালী টি-সেল গড়তে সক্ষম হয়েছে এই টিকা। চীনা বিজ্ঞানীদের দাবি, এই প্রতিষেধক দেওয়ার ২৮ দিন পরেও স্বেচ্ছাসেবকদের শরীরে কোনও রকম বিরূপ প্রতিক্রিয়া বা প্রভাব লক্ষ্য করা যায়নি।

জানা গিয়েছে, ১৮ মার্চ এই পেটেন্টের জন্য চীনা সরকারের কাছে আবেদন জানিয়েছিল ক্যানসিনো বায়োলজিকস। ১১ আগস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রাশিয়ার ‘স্পুটনিক ভি’ -এর নাম রেজিস্ট্রেশনের দিনেই এই পেটেন্টের জন্য সরকারি ছাড়পত্র মিলেছে বলে জানিয়েছে চিনা সংবাদমাধ্যম।

এর আগেই ক্যানসিনো বায়োলজিকস -এর তৈরি এই টিকাকে চীনা সেনা-বাহিনীর উপর প্রয়োগের অনুমতি দিয়েছিল সে দেশের সরকার। চীনের সেনা বাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দল এবং ক্যানসিনো বায়োলজিকস যৌথ ভাবে এই টিকার ট্রায়াল চালিয়েছে। একাধিক পরীক্ষায় নিরাপদ ও করোনার বিরুদ্ধে কার্যকরিতা প্রমাণের পরই এডি৫-এনকভ -এর রেজিস্ট্রেশনের অনুমতি পায় ক্যানসিনো বায়োলজিকস।

বৈশাখী নিউজজেপা