‘করোনার ভ্যাকসিন কিনতে সরকার অর্থ বরাদ্দ রেখেছে ’

আপডেট: August 18, 2020 |

পাল্টে যেতে শুরু করেছে বিশ্ব করোনা পরিস্থিতি। করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন আবিষ্কারের পিছনে বিনিয়োগ করেছে বিভিন্ন দেশ। ইতোমধ্যে টিকা আবিষ্কারও এগিয়েছে অনেকদূর। যারা এই টিকা আবিষ্কার করছে তাদের সঙ্গে সরকার যোগাযোগ রাখছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মঙ্গলবার (১৮ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি বলেন, ‘আমাদের উদ্দেশ্য হচ্ছে, যে ভ্যাকসিনগুলো আসছে বা আসবে সেটি কীভাবে দ্রুত এবং সুলভ মূল্যে পাওয়া যায়। এজন্য যে বরাদ্দ, সেটি রাখা আছে। প্রথম অবস্থায় ১৬ কোটি লোককে দেওয়া যাবে না, তবে যারা স্বাস্থ্যকর্মী আছে বা যারা অগ্রাধিকার পায়, তাদের আগে দেওয়া হবে।’

রাশিয়া, আমেরিকা, চীন ও অক্সফোর্ডের সঙ্গে বাংলাদেশ আলোচনা করছে জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘অক্সফোর্ডের গবেষণাটি ভারতীয়রা করছেন। ভারতীয় ওষুধ কোম্পানি টিকা উৎপাদন করছে। এ বিষয়টি নিয়ে আমরা আলোচনা করবো। এমনও হতে পারে আমাদের দেশে এই টিকা বানানো যেতে পারে।

ভ্যাকসিন নিয়ে একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা আছে এবং এটি নিয়ে বৈশ্বিক যে রাজনীতি ও অর্থনৈতিক বিষয় আছে সেটির মধ্যে বাংলাদেশ যাতে ঢুকে না যায় সে বিষয়ে খেয়াল রাখার ওপর জোর দিয়ে সচিব বলেন, ‘রাশিয়ানদের সঙ্গেও আমরা আলোচনা করছি। যদি দেখা যায় তাদের টিকা ভালো তবে আমরা তাদের কাছ থেকেও সংগ্রহ করতে পারি।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কিছু ভ্যাকসিন পাওয়া যাবে- এই আশাবাদ ব্যক্ত করে সচিব বলেন, এটি পেতে দেরি হবে। কারণ, এটি বিনা টাকায় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশকে দেওয়া হবে।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর