শক্তিশালী টাইফুন ধেয়ে আসছে জাপানের দিকে

আপডেট: September 6, 2020 |

জাপানের দক্ষিণাঞ্চলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন ‘হাইশেন’। এর প্রভাবে অত্র অঞ্চলে তীব্র বাতাস বয়ে যাচ্ছে এবং মুষলধারে বৃষ্টি হচ্ছে। এই টাইফুন আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া সংস্থা।

রোববার স্থানীয় সময় সকাল আটটার দিকে ঝড়টি জাপানের আমামি ওশিমা দ্বীপ থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থান করছিল। যার গতিবেগ ছিল ঘন্টায় ২৫২ কিলোমিটার।

বৃহৎ আকারের ও প্রচণ্ড শক্তিশালী টাইফুন ‘হাইশেন’ আগামী সোমবার সকালে দক্ষিণ কোরিয়া পৌঁছানোর আগে এটি জাপানের পশ্চিমাঞ্চলীয় কেউশু উপকূল অতিক্রম করবে। এ সময় কিউশুর দক্ষিণাঞ্চলে ৬০০ মিলিমিটার এবং উত্তর কিউশু, অনামি ও টোকাই মূল ভূ-খণ্ডে ৪০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

টাইফুন ‘হাইশেন’ ২০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে, আমামি-অশিমা দ্বীপে প্রতি ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তরে এগোচ্ছে। এটি তার কেন্দ্রে ৯২৫ হেক্টোপ্যাসকেল চাপ তৈরি করছে এবং প্রতি ঘণ্টায় ২৫২ কিলোমিটার বায়ুর গতি তৈরি করছে।

অকিনাওয়া ও কাগোশিমার একজন করে ব্যক্তি এ টাইফুনে আহত হয়েছে বলে জানিয়েছে জাপানের অগ্নি ও দুর্যোগ প্রতিরোধ কর্তৃপক্ষ। ওকিনাওয়া, কাগোশিমা, কুমানোতো ও নাগাশাকির ১ লাখ ৪ হাজার পরিবারের প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ দিয়েছে দেশটির ফায়ার এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট সংস্থা।

ইতিমধ্যে ঝড়ের কারণে ৫২৮টি ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জাতীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে জাপান।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর