কোভ্যাক্স’ উদ্যোগে চিনের যোগদান

সময়: 1:14 pm - October 9, 2020 | | পঠিত হয়েছে: 3 বার

চীন সবার জন্য টিকা নিশ্চিতকরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে গৃহীত ‘কোভ্যাক্স’ উদ্যোগে যুক্ত হয়েছে । দেশটি আনুষ্ঠানিকভাবে কোভ্যাক্সে যুক্ত হতে চুক্তি সই করেছে। এখন পর্যন্ত কোভ্যাক্সে যুক্ত হওয়া সবচেয়ে বড় অর্থনীতির দেশ চীন। যুক্তরাষ্ট্র ও রাশিয়া এ উদ্যোগে এখনো যুক্ত হয়নি। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিকল্পনা করা কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি (কোভ্যাক্স) উদ্যোগটির সঙ্গে রয়েছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন ও দাতব্য সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)। গত ৪ সেপ্টেম্বর জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ ঘোষণা করেছে যে কোভিড-১৯-এর টিকা সংগ্রহ ও বিতরণে সংস্থাটি নেতৃত্ব দেবে। সংস্থাটি বলছে, টিকা যখন পাওয়া যাবে, তখন যেন সব দেশ নিরাপদে, দ্রুত ও ন্যায্যতার ভিত্তিতে টিকা পেতে পারে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন, চীনের পক্ষ থেকে কোভ্যাক্সে যুক্ত হওয়ার সিদ্ধান্তটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে আগামী বছরের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ উদ্যোগে আর্থিক ও বৈজ্ঞানিক সম্পদ ব্যবহার করার পাশাপাশি ধনী দেশগুলোকে একত্র করে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে টিকা কর্মসূচি বাস্তবায়ন করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। কোভ্যাক্সের মাধ্যমে তিনটি নিরাপদ ও কার্যকর টিকা তৈরি করে এর আওতায় থাকা দেশগুলোকে সরবরাহ করা হবে।

এ মাসের শুরুতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বৈশ্বিক টিকা পরিকল্পনায় দ্রুত অগ্রগতিতে সমর্থনের জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বলেছিলেন, কোভ্যাক্স উদ্যোগের জন্য এ বছর শেষ হওয়ার আগেই ১ হাজার ৫০০ কোটি ডলার প্রয়োজন হবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ জানুয়ারি করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। চলতি বছরের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনায় বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। এর পাশাপাশি ইউরোপেও করোনার সংক্রমণ বাড়ছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোভ্যাক্স বাদ দিয়ে দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে টিকা সরবরাহ নিশ্চিত করা হচ্ছে।

চীনে লাখো মানুষকে তাদের পরীক্ষামূলক টিকা দেওয়া হয়েছে। চীনা প্রতিষ্ঠানের তৈরি কমপক্ষে তিনটি টিকা পরীক্ষার চূড়ান্ত ধাপে রয়েছে।

চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, আগামী মাস নাগাদ তাদের টিকা চলে আসতে পারে। এ ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলো অগ্রাধিকার পাবে বলে জানান চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া। তিনি বলেন, কোভিড-১৯ মহামারি এখনো সব দেশেই স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য হুমকি হয়ে রয়েছে। উন্নয়নশীল দেশগুলো যাতে সঠিক অনুপাতে কার্যকর ও নিরাপদ টিকা পায়, তা নিশ্চিত করতে চীন গুরুত্ব দিচ্ছে।

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর