মিয়ানমারে এনএলডির ৩ প্রার্থীকে রাখাইন থেকে অপহরণ

সময়: 1:37 pm - October 20, 2020 | | পঠিত হয়েছে: 3 বার

মিয়ানমারে আগামী ৮ নভেম্বর সাধারণ নির্বাচন। নির্বাচন ঘিরে দেশটির রাজনৈতিক অঙ্গন সরগরম। এরই মধ্যে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক লিগের (এনএলডি) ৩ প্রার্থীকে রাখাইন থেকে অপহরণ করা হয়েছে। নিক্কি এশিয়া

অং সান সু’চির দলের অপহৃত ওই তিন প্রার্থী হলেন- মিন অং, নি নি মে মিয়ান্ট ও চিট চিট চাউ।

নির্বাচনী প্রচারণা চালাতে তারা রাখাইনে গিয়েছিলেন। সেখানেই তাদের অপরহণ করা হয়। এনএলডি’র মুখপাত্র বলছেন কারা অপহরণ করেছে তারা তা জানেন না। তবে আশঙ্কা করা হচ্ছে রাখাইনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) তাদের অপহরণ করতে পারে।

তবে আরেকটি সূত্র জানিয়েছে গত সোমবার তাদের অপহরণের দায় স্বীকার করে আরাকান আর্মি। সশস্ত্র বিদ্রোহী এ গোষ্ঠীটি এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষমতাসীন দল এনএলডি’র প্রার্থীদের অপহরণ করা হয়েছে। আমরা তাদের মুক্তি দিতে প্রস্তুত। তবে বিনিময়ে সাম্প্রতিক বিক্ষোভের সময় পুলিশের হাতে আটক শিক্ষার্থী ও নিরীহ মানুষদের মুক্তি দিতে হবে।

আরাকান আর্মির এ দাবি কিংবা শর্ত মানা ‘কঠিন’ জানিয়ে এনএলডির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিয়ো নুয়ান্ট বলেছেন, তারা যদি এভাবে দাবি তুলে কিংবা শর্ত দিতে থাকে তাহলে তা মেনে নেয়া আমাদের জন্য সত্যিই কঠিন।

দীর্ঘদিন ধরে নৃতাত্ত্বিক রাখাইন জনগোষ্ঠীর অধিকারের দাবিতে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে আরাকান আর্মি। গত বছর থেকে অঞ্চলটিতে এ লড়াই আরও তীব্র হয়। মিয়ানমার সেনাবাহিনী রাখাইনে বেসামরিক লোকদের ওপর সহিংসতা অব্যাহত রেখেছে বলে অভিযোগ করে আসছে এএ।

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর