দলীয় পদ থেকে সরানো হলো নেপালের প্রধানমন্ত্রীকে

আপডেট: December 23, 2020 |

নেপালে আরও গভীর হল রাজনৈতিক সঙ্কট। দেশটির প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি সরকার ভেঙে দিয়েছিলেন আগেই। এবার নিজের দল নেপাল কমিউনিস্ট পার্টি (সিপিএন)-র নিয়ন্ত্রণ নিতে গিয়ে ব্যর্থ হলেন। ঘটনার জেরে দলের চেয়ারম্যানের পদ থেকে সরানো হয়েছে ওলিকে। ওলির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে নেওয়ার ইঙ্গিত দিয়েছে তার দল।

মঙ্গলবার ওলিকে চেয়ারম্যানের পদ থেকে সরানোর কথা জানিয়েছেন সিপিএন মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ। তার জায়গায় আনা হয়েছে মাধব কুমারকে।

সিপিএন মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ বলেন, দলের সেন্ট্রাল কমিটিতে ৪৪৬ জন সদস্যের মধ্যে ৩১৫ জনই মাধবের পক্ষে ভোট দিয়েছেন।

ঘটনার সূত্রপাত পুষ্পকুমার দহল ওরফে প্রচণ্ডের সঙ্গে ওলির সংঘাত ঘিরে। এ দিনের ঘটনার পর সেই সংঘাত আরও জোরালো হল বলেই মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

কয়েক দিন আগেই অভূতপূর্ব ভাবে সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা করেছিলেন ওলি। তার সিদ্ধান্তে সিলমোহর দেন রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি। ওলির পদক্ষেপ ‘অসাংবিধানিক’ এই অভিযোগ তুলে ইতোমধ্যেই নেপালের সুপ্রিম কোর্টে ১২টি মামলা দায়ের হয়েছে।

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, নেপালে ওলির সঙ্গে প্রচণ্ডের সংঘাতের ইতিহাস নতুন নয়। এ দফাতেও আরও এক বার দুই নেতার দ্বন্দ্ব তীব্র হয়ে উঠেছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর